জাতীয়

জুলাই-আগস্টে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ

জুলাই-আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সময়ে দেশের বিভিন্ন স্থানে ৪৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। সহিংসতায় নিহত এসব পুলিশ সদস্যের তালিকা প্রকাশ করেছে অন্তর্বর্তীকালীন সরকার।

শুক্রবার (২৫ অক্টোবর) প্রধান উপদেষ্টার দপ্তর থেকে প্রকাশিত এক বার্তায় নিহত পুলিশ সদস্যদের নাম-পরিচয়সহ বিস্তারিত তথ্য জানানো হয়।

প্রকাশিত বার্তায় বলা হয়, 'আমরা লক্ষ করেছি যে কিছু নিউজ আউটলেট এবং কিছু ব্যক্তি ইচ্ছাকৃতভাবে জুলাই-আগস্টে শিক্ষার্থীদের নেতৃত্বে হওয়া গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের সংখ্যা সম্পর্কে মিথ্যা ও ভুল তথ্য ছড়াচ্ছে। নিহত পুলিশ কর্মকর্তাদের প্রকৃত তালিকা এখানে দেওয়া হলো। পুলিশ সদর দপ্তর এই তালিকা প্রকাশ করেছে।'

প্রধান উপদেষ্টার দপ্তর আরও জানিয়েছে, পুলিশ বিভাগ অত্যন্ত সতর্কতার সঙ্গে যেসব কর্মকর্তা বা কনস্টেবল প্রতিবাদ বা সহিংসতার ঘটনায় আহত বা নিহত হন তাঁদের তালিকা রক্ষণাবেক্ষণ করে থাকে। যদি কেউ দাবি করেন, গণ–অভ্যুত্থানে এই তালিকার বাইরেও পুলিশ নিহতের ঘটনা ঘটেছে, সেক্ষেত্রে প্রমাণ সরবরাহের জন্য আহ্বান জানানো হচ্ছে।

পুলিশ সদর দপ্তর থেকে এর আগেও ৪৪ জন পুলিশ নিহত হওয়ার তথ্য জানানো হয়েছিল। তবে সেসময় বিস্তারিত তথ্য জানানো হয়নি। আজ প্রকাশিত তালিকায় নিহত পুলিশ সদস্যের নাম, পদ, মৃত্যুর তারিখ, কর্মরত থানা, ঘটনাস্থল- এ সবকিছু উল্লেখ করা হয়েছে।

নিহত পুলিশ সদস্যদের মধ্যে ৩ জন পুলিশ পরিদর্শক, ১১ জন উপপরিদর্শক (এসআই), ৭ জন সহকারী উপপরিদর্শক (এএসআই), ১ জন এটিএসআই, ১ জন নায়েক ও ২১ জন কনস্টেবল রয়েছেন।

 

নিহত পুলিশ সদস্যদের তালিকানিহত পুলিশ সদস্যদের তালিকা

 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন