অর্থনীতি

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে তরুণদের সম্পৃক্ত করছে সরকার : আসিফ মাহমুদ

দুর্ভোগ কমিয়ে জনমনে স্বস্তি ফেরাতে সরকার সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। দ্রব্যমূল্য হাতের নাগালে রাখতে তরুণদের বিভিন্ন স্তরে সম্পৃক্ত করছে সরকার। সিন্ডিকেটের দৌরাত্ম্য সরকারের সদিচ্ছাকে দমিয়ে রাখতে পারবে না বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

শনিবার (২৬ অক্টোবর) রাজধানীর টিএসসি মিলনায়তনে  ভোক্তা অধিকার সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

আসিফ মাহমুদ বলেন, বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের পাশাপাশি প্রত্যেক জেলায় টাস্কফোর্স গঠন করা হয়েছেবিশ্বজুড়েই ভোজ্যতেলের দামে ঊর্ধ্বগতি আছে। বন্যার সঙ্গে দ্রব্যমূল্যের সম্পর্ক রয়েছে। বাজার নিয়ন্ত্রণে টাস্কফোর্স কাজ করে যাচ্ছে। এর সুফলও পাওয়া যাচ্ছে। গত বছর কাঁচা মরিচের কেজি ১২০০ টাকা হয়েছিল। ঠিক সময় সরকার পদক্ষেপ নেয়ায় এবার দাম বাড়লেও ওই পরিমাণে বাড়েনি।

তিনি বলেন, সরকার করপোরেটদের হাতে বন্দি নয়বাজার নিয়ন্ত্রণে যেকোনো ধরনের ব্যবস্থা নিতে প্রস্তুত আছে সরকার। মাঠ প্রশাসনকে সক্রিয় করা বড় চ্যালেঞ্জ ছিল। সেখানে রদবদল হচ্ছে। দক্ষ কর্মকর্তাদের মাঠে পাঠানো হচ্ছে, যেন জনকল্যাণ করতে পারে।

সরকারে এ উপদেষ্টা বলেন,  টাস্কফোর্সে ছাত্র প্রতিনিধি যোগ করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছেপাশপাশি ভোক্তা অধিকার আইন সংশোধন করে আরও বেশি শক্তিশালী করার কথা ভাবা হচ্ছে।

তিনি আরও বলেন, কেউ যদি মধ্যস্বত্বভোগী ও সিন্ডিকেট ভেঙে সরাসরি কৃষক থেকে ভোক্তার কাছে পণ্য পৌঁছাতে চায়, তাদের সব ধরনের সহযোগিতা করা হবে। দেশে বিভিন্ন ধরনের পণ্য আমদানি করা হয়। সেখানেও মধ্যস্বত্বভোগীদের হাতে চলে যায়। সরাসরি জিটুজির মাধ্যমে পণ্য আমদানির উদ্যোগ নেওয়া হবে।

শ্রম উপদেষ্টা বলেন, অর্থ পাচার ও ঋণ খেলাপির কারণে সরকার বাংলাদেশের বড় প্রতিষ্ঠানগুলোর মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেপ্রতিষ্ঠানকে সচল রাখতে সরকার সচেষ্ট আছে। ব্যক্তি অপরাধের জন্য ব্যক্তি শাস্তি পাবেন, কর্মীদের ভয় পাওয়ার কিছু নেই।

 

প্রসঙ্গত, সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান প্রমুখ।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন