খেলাধুলা

আকাঙ্ক্ষিত ব্যালন ডি'অরের রাত আজ

ছবি: সংগৃহীত

ব্যালন ডিঅর এর কাঙ্ক্ষিত মুহূর্ত ঘনিয়ে এসেছে। প্যারিসের বিখ্যাত থিয়েটার দ্যু সাতেলে ব্যালন ডিঅরের ৬৮তম আসর বসতে যাচ্ছে। যে মঞ্চে চোখ থাকবে শতশত ফুটবল ভক্ত-সমর্থকদের।

আজ, সোমবার (২৮ অক্টোবর) দিবাগত রাত বাংলাদেশ সময় ১ টা ৪৫ মিনিটে শুরু হবে ব্যালন ডিঅরের অনুষ্ঠানটি।

মোট ৮ টি ক্যাটাগরিতে ২০২৩-২০২৪ মৌসুমের সেরা তারকাদের বেছে নেয়া হবে।

একসময় লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো- এই দুই নামে আটকে ছিল ব্যালন ডিঅর। ২০১৮ সালের পর রোনালদো এই লড়াইয়ে আর নেই। তবে মেসি ছিলেন- সবশেষ পুরস্কারটিও উঠেছিল তার হাতে। এবার সংক্ষিপ্ত তালিকাতে মেসি বা রোনালদো, কেউ নেই। দীর্ঘ ২১ বছর পর ফুটবল বিশ্ব এমন ঘটনার সাক্ষী হতে যাচ্ছে।

বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র সবচেয়ে এগিয়ে আছেন। রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ পারফরম্যান্স ভিনিসিয়াসকে এই দৌড়ে এনে দিয়েছে। ভিনি ৩৯ ম্যাচ খেলে ২৪ টি গোল, ১১ টি অ্যাসিস্ট করেছেন। মাদ্রিদের লাল লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার ক্ষেত্রে বড় অবদান ছিল এই ফরোয়ার্ডের।

ভিনিসিয়াসকে সবচেয়ে বড় দাবিদার মানছেন বিশ্লেষকরা। এরপর আছেন ভিনির মাদ্রিদ সতীর্থ জুড বেলিংহাম। তিনি গতবার বর্ষসেরা উদীয়মান তারকার পুরস্কার জেতেন। তালিকা ধরে বললে, তিন নম্বরে ম্যানচেস্টার সিটির রদ্রিকে ভাবছেন অনেকেই।  

ফিফা র‍্যাংকিংয়ের সেরা ১০০ তে থাকা দেশের ১০০ জন সাংবাদিকের ভোটে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হবেন। নারী বর্ষসেরার ক্ষেত্রে ৫০ টি দেশের ৫০ জন সাংবাদিক ভোট দেবেন। পুরুষ ও নারী বর্ষসেরা ছাড়াও আরও যেসব ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে; পুরুষ ও নারী বর্ষসেরা কোচ, বর্ষসেরা গোলরক্ষক, উদীয়মান তারকা, ফেয়ার প্লে অ্যাওয়ার্ড, সেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন