আন্তর্জাতিক

মিসরের যুদ্ধবিরতির প্রস্তাব

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতির নিয়ে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসির প্রস্তাব প্রত্যাখ্যান করলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  সোমবার (২৮ আক্টোবর) তুর্কি সংবাদ মাধ্যম আনাদালু এজেন্সি এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।    

এর আগে, মিসরের প্রেসিডেন্ট সিসি গাজায় দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিলেন।  প্রস্তাবে বলা হয়, ইসরাইল দুই দিন গাজায় হামলা বন্ধ রাখবে। আর এই সময়ে হামাস চারজন ইসরাইলি জিম্মিকে মুক্তি দেবে। বিনিময়ে কিছু ফিলিস্তিনি বন্দিকে ছাড়বে ইসরাইল। পরে, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চালাতে প্রতিনিধি দলগুলো বসবে।

তবে সিসির এই প্রস্তাব প্রত্যাখান করে বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, যুদ্ধবিরতির প্রয়োজন নেই; যুদ্ধের মধ্যেই আলোচনা চালানো হবে।

গেলো ৭ অক্টোবর হামাস ইসরাইলে আক্রমণ চালিয়ে প্রায় ১২০০ জনকে হত্যা করে এবং ২৪২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।  এর পর থেকে গাজায় হামলা শুরু করে ইসরাইল। এই সংঘাতের মাঝে মিসর, কাতার, এবং যুক্তরাষ্ট্র মধ্যস্থতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

এর আগে একটি অস্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল দুই পক্ষ।  যার মাধ্যমে হামাস কিছু জিম্মিকে ছেড়ে দেয়। বিনিময়ে ইসরাইল প্রায় দেড়শো ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়।  তবে এখনও হামাসের হাতে রয়েছে অন্তত ১০১ জন জিম্মি। 

হামাস জানিয়েছে, ইসরাইল সামরিক অভিযান বন্ধ করে স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হলে, সব জিম্মিকে মুক্তি দিবে তারা।  

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন