আর্কাইভ থেকে ফুটবল

ইলমাজের হ্যাটট্রিকে অঘটনের শিকার ডাচরা

বুড়াক ইলমাজের ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে বিশ্বকাপ বাছাইপর্বে নেদারল্যান্ডসকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে তুরস্ক। বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয় অঞ্চলে নিজেদের প্রথম ম্যাচেই এ অঘটনের শিকার হয় নেদারল্যান্ডস। 

বুধবার ইস্তাম্বুল সফরে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে স্বাগতিকদের কাছে ৪-২ গোলে হেরে গেছে ডাচরা। ঘরের মাঠে দুর্দান্ত হ্যাটট্রিক করে তুরস্কের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অধিনায়ক বুড়াক ইলমাজ। ১৯৮০ সালে জার্মানির ক্লাউস অ্যালোফসের পর প্রথম ফুটবলার হিসেবে ডাচদের বিপক্ষে হ্যাটট্রিক করলেন তুর্কি কাপ্তান।

কামাল আতাতুর্ক স্টোডিয়ামে সহজাত পারফরম্যান্স প্রদর্শনে ব্যর্থ কমলা শিবির। ম্যাচের সূচনা থেকেই একচেটিয়া খেলে ডাচদের কোণঠাসা করে রাখে তুরস্ক। বড় ম্যাচের অভিজ্ঞতায় পিছিয়ে থাকা স্বাগতিকরা গোল উৎসব শুরু করেন ম্যাচের মাত্র ১৫ মিনিটে। ডান প্রান্ত দিয়ে এসি মিলান মিডফিল্ডার হাকান ক্যালহানোগলু পাস থেকে দূর পাল্লার শটে তুরস্ককে এগিয়ে দেন ইলমাজ।

গোল খাওয়ার পরও হুশ ফিরেনি কমলা শিবিরে। বরং ম্যাচে ৩৪তম মিনিটে ডি বক্সে তুরস্কের ইয়োকুশলাকে ফাউল করলে পেনাল্টি পায় তুর্কিরা। সফল স্পটকিকে স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ করেন ইলমাজ। বিরতি থেকে ফিরেই প্রথম মিনিটে ডাচদের হতাশা আরও বাড়িয়ে দেন তুর্কি মিডফিল্ডার হাকান ক্যালহানোগলু।

পরে যদিও দু মিনিটে দুই গোল করে খেলা জমিয়ে তুলে ডাচরা। ৭৫তম মিনিটে ডেবি ক্ল্যাসেন ও ৭৬তম মিনিটে লুক ডি ইয়ং গোল করলে ম্যাচে ফেরার স্বপ্ন দেখা শুরু করে ডাচরা।

তবে ৫ মিনিট পর অসাধারণ এক গোলে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে তুরস্কের জয় নিশ্চিত করে ইলমাজ। বাকি সময় অনেক চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি ডাচরা। ফলে নিজেদের ইতিহাসে প্রথমবার ডাচদের হারিয়ে আনন্দে মেতে উঠে তুর্কিরা।

শনিবার স্পেনের মালাগায় বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আর্লিং হ্যালান্ডের নরওয়ের বিপক্ষে মাঠে নামবে তুরস্ক। মঙ্গলবার ঘরের মাঠে খেলবে লাটভিয়ার বিপক্ষে। অবশ্য তার আগেই আগামী শনিবার লাটভিয়ার পরীক্ষা নিবে ডাচরা।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন