আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের চেয়ে বাংলাদেশেই পণ্যের দাম বেশি বেড়েছে

গেলো দুই বছর করোনার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর কারণে আন্তর্জাতিক বাজারে সব ধরনের পণ্যের দাম বৃদ্ধি  পেয়েছে। আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে বাংলাদেশসহ প্রায় সব দেশেই। বাংলাদেশে ডলারের বিপরীতে টাকার মানও কমেছে। এতে বেড়েছে আমদানি পণ্যের খরচ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, মালদ্বীপ ও ভুটানের চেয়ে বাংলাদেশে পণ্যের দাম বেশি হারে বেড়েছে। এমনকি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্য মিয়ানমারের চেয়েও বেশি বেড়েছে এ দেশে। তবে শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে পণ্যের দাম বৃদ্ধির হার কম। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

চলতি বছরে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে আন্তর্জাতিক ও এশিয়ার দেশগুলোর বাজার বিশ্লেষণ করে বিশ্বব্যাংক জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় পাকিস্তানে নিত্যপণ্যের দাম সবচেয়ে বেশী বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের চেয়ে বাংলাদেশে বেশি বেড়েছে নিত্যপণ্যের দাম। গেলো তিনমাসে বাংলাদেশে ভোজ্য তেলের দাম  বেড়েছে শতকরা ৩২ টাকা। বাংলাদেশের পরেই এই দাম বেড়েছে মালদ্বীপে। সেদেশে শতকরা ১৮ টাকা বেড়েছে ভোজ্য তেলের দাম। এক্ষেত্রে মালদ্বিপের পরেই পাকিস্তানের অবস্থান। পাকিস্তানে ভোজ্য তেলের দাম বেড়েছে শতকরা ১৭ টাকারও বেশী। পাকিস্তানের পরের অবস্থানে থাকা ভারতে এই তেলের দাম বেড়েছে শতকরা ১৩ টাকা।

অন্যদিকে জ্বালানি তেলের দাম বাংলাদেশ, পাকিস্তান ও মালদ্বীপে বেড়েছে  শতকরা ২০ টাকা। আর ভারতে জ্বালানি তেলের দাম বেড়েছে শতকরা ১২ টাকা।

চিনির দাম পাকিস্তানে বেড়েছে শতকরা ১৮.৮ টাকা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তানের পরেই চিনির দাম শতকরা ১৬.৭ টাকা বেড়েছে বাংলাদেশে।  ভারতে চিনির দাম বেড়েছে শতকরা ১০.২ টাকা। আর মালদ্বীপে চিনির দাম অপরিবর্তিত আছে।

পাকিস্তানে গমের দাম শতকরা ১৬.৮ টাকা বেড়েছে। বাংলাদেশে বেড়েছে শতকরা ১১.৪ টাকা বেড়েছে। বাংলাদেশের পর গমের দাম শতকরা ৫.২ টাকা বেড়েছে ভারতে। অপরিবর্তিত রয়েছে মালদ্বীপে।

গণপরিবহণ খাতে সবচেয়ে বেশী ভাড়া বেড়েছে পাকিস্তানে। সেদেশে শতকরা ৪০ টাকা বেড়েছে গণপরিবহন ভাড়া। এক্ষেত্রে পাকিস্তানের পরের অবস্থানে থাকা বাংলাদেশে গণপরিবহণের ভাড়া বেড়েছে শতকরা ২২ টাকা।এই ভাড়া  ভারতে বেড়েছে শতকরা ৯ টাকা। আর মালদ্বীপে গণপরিবহণ খাতে ভাড়া বেড়েছে শতকরা ৩ টাকা ।

পাকিস্তানে সবজির দাম শতকরা ৩৮ টাকা বেড়েছে। পাকিস্তানের পরেই বাংলাদেশে সব্জির দাম বেড়েছে শতকরা ১৬ টাকা।  আর ভারতে সবজির দাম বেড়েছে শতকরা ১৪ টাকা।মালদ্বিপে সব্জির দাম বাড়েনি।

বাংলাদেশে এসব পণ্যের দাম বাড়ার জন্য নানা মন্তব্য করছেন ভোক্তারা।

ব্যবসায়ীরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং করোনার কারনে বিশ্ব বাজারে দাম বেড়ে যাওয়ায় বিভিন্ন পণ্যের দাম বেড়েছে।

এই সুযোগ কাজে লাগিয়ে বাজার সিন্ডিকেটের কারসাজি বেড়েছে বলেও অভিযোগ করেন কোন কোন বিক্রেতা।

এই অবস্থায় বাজার পরিস্থিতি মনিটরিং জোরদার করার অনুরোধ জানিয়েছেন দেশের সব শ্রেণী-পেশার মানুষ।

মেঘ

এ সম্পর্কিত আরও পড়ুন