আর্কাইভ থেকে বাংলাদেশ

কলমের গায়ে নকলের শিল্পকার্য!

পড়ার সময় ফাঁকি দিয়ে অনেকেই পরীক্ষার সময় অসদুপায় অবলম্বন করেন। একবার ফৌজদারি আইনের এক শিক্ষার্থী ‘নকল’ করে এনেছিলেন কলমের ভিতর! কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি। ধরা পড়ে যান শিক্ষিকার হাতে। সম্প্রতি স্পেনে এমনই একটি ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। সেই কলমের ছবিই শিক্ষিকা প্রকাশ করেছেন টুইটারে।

মোট এগারোটি পেন উদ্ধার করেছিলেন ইয়োল্যান্ডা ডি লুচ্চি নামের সেই শিক্ষিকা। দূর থেকে দেখলে এক পলকে কিছুই বোঝার উপায় নেই। কিন্তু কাছ থেকে দেখলে বোঝা যাবে কলমের গায়ে অত্যন্ত ক্ষুদ্র হরফে কিছু লেখা রয়েছে বিভিন্ন তথ্য।

টুইটারের শিরোনামে শিক্ষিকা লিখেছেন, “অফিস পরিষ্কার করতে গিয়ে এই বিশ্ববিদ্যালয়ের এই ভাস্কর্যগুলি খুঁজে পেলাম। বছরখানেক আগে এক পড়ুয়ার থেকে এগুলি পেয়েছিলাম। কলমের মধ্যে কিছু ফৌজদারি আইন লেখা রয়েছে। কী দারুন শিল্পকার্য!

প্রকাশের পরই টুইটারে ঝড় তুলেছে সেই ছবি। ‘লাইক’ পড়েছে প্রায় ৩ লক্ষ আশি হাজার। চব্বিশ হাজার মানুষ ‘রিটুইট’ করেছেন ছবিটি। শুরু হয়েছে হরেক রকম রসিকতাও। 

কেউ বলেছেন, কলমের মধ্যে আইনগুলি লিখতে যত পরিশ্রম করেছেন সংশ্লিষ্ট পড়ুয়া, তার তুলনায় আইনগুলি মুখস্থ করতে অনেক কম সময় লাগত। 

কেউ আবার বলেছেন, শিল্পকার্যের জন্য শিক্ষার্থীকে অতিরিক্ত নম্বর দেয়া উচিত ছিল।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন