আর্কাইভ থেকে আওয়ামী লীগ

ম্যান্ডেটপ্রাপ্ত হয়ে বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষণা করেছিলেন: ওবায়দুল কাদের

জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যান্ডেটপ্রাপ্ত হয়ে স্বাধীণতার ঘোষণা করেছিলেন। বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (২৬ মার্চ) রাজধানীর ধানমন্ডিতে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে তিনি এ কথা বলেন। 

ওবায়দুল কাদের বলেন, ১৯৭১ সালে ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেয়ার অধিকার অন্য কারো ছিলো না। ঘোষণা দেয়ার পাঠক অনেকেই হতে পারে কিন্তু ঘোষক একজনই। এই ঘোষণা দেয়ার ম্যান্ডেট শুধু বঙ্গবন্ধুই পেয়েছিলেন। জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে সেদিন তিনি ম্যান্ডেটপ্রাপ্ত হয়ে স্বাধীনতার ঘোষণা করেছিলেন। অন্য কারও বৈধ অধিকার ছিলো না ঘোষণা দেয়ার।

তিনি আরও বলেন, বর্ণচোরা মুক্তিযোদ্ধারাও সাম্প্রদায়িক শত্রুদেরও চেয়ে বড় শত্রু । জনগণকে সঙ্গে নিয়ে এদের প্রতিহত ও প্রতিরোধ করবো, এটাই আজকের শপথ।

এসময় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন দলের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া রহমান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, আফজাল হোসেনসহ আরও অনেকে।

মুনিয়া  

এ সম্পর্কিত আরও পড়ুন