আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ইরানে লকডাউন শুরু, রেড অ্যালার্ট ২৫৭ শহরে

মহামারি করোনাভাইরাসের চতুর্থ দফা সংক্রমণ ঠেকাতে শনিবার থেকে ১০ দিনের লকডাউন শুরু হয়েছে ইরানে। দেশটির ৩১টি প্রদেশের ২৩টিতে কার্যকর হয়েছে এই লকডাউন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের উদ্বৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, লকডাউনে ব্যবসা, শিক্ষাপ্রতিষ্ঠান, থিয়েটার ও খেলাধুলার অনুষ্ঠান বন্ধ থাকবে। বুধবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে লোকজনের জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলিরেজা রাইসি বলেন, এখন করোনাভাইরাসের ব্রিটিশ ধরনটির কারণেই বেশি সংক্রমণ হচ্ছে। রেড অ্যালার্ট জারি করা হয়েছে ২৫৭টি শহরে।

এদিকে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ার জন্য ব্রিটেনে পাওয়া ভাইরাসের ধরনটিকে দায়ী করেন ইরানি প্রেসিডেন্ট হাসান রৌহানি। সংক্রমণ বাড়ার অন্য কারণ হিসেবে দেশজুড়ে ভ্রমণ, বিয়ে এবং ২০ মার্চ ইরানি নববর্ষের ছুটি উদযাপনকে দায়ী করেন তিনি।

টেলিভিশনে দেওয়া বক্তব্যে প্রেসিডেন্ট বলেন, দুঃখজনকভাবে, আমরা আজ চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছি। নতুন করে সংক্রমণ বৃদ্ধির জন্য ব্রিটেনে পাওয়া ভাইরাসের ধরনটিকে দায়ী করেন তিনি। যা চলতি বছরের শুরুর দিকে প্রতিবেশী ইরাক থেকে ইরানে ছড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে ইরানে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গেল সপ্তাহ থেকে প্রতিদিনের সংক্রমণ ২০ হাজারের বেশি হচ্ছে। করোনায় দেশটিতে মোট মারা গেছে ৬৪ হাজারেরও বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন