আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দক্ষিণ আফ্রিকান ধরণে ফাইজারের ভ্যাকসিন কম কার্যকর

দক্ষিণ আফ্রিকার করোনা ধরনের বিরুদ্ধে কম কার্যকর ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন। ফাইজারের ভ্যাকসিন নিয়ে ইসরায়েলের তেলআবিব বিশ্ববিদ্যালয় এবং ইহুদিবাদীদের সর্ববৃহৎ স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান ক্লালিটের যৌথ উদ্যোগে চালানো গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইসরায়েলের তেল আবিব ইউনিভার্সিটি ও ক্লালিটের গবেষণায় দেখা যায়, কোভিড-১৯ এর সংক্রমণ রোধে মানবদেহে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের গড়ে তোলা রোগ প্রতিরোধক্ষমতা ভেঙে ফেলতে সক্ষম দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টটি।

৮শ’স্বেচ্ছাসেবীকে দুই দলে ভাগ করে গবেষণাটি চালানো হয়। এদের সবাই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৪শ’জন ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের এক বা দুই ডোজ নেওয়ার ১৪ দিন বা আরও বেশি সময় পর করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। বাকি ৪শ’ জন ভ্যাকসিনটি নেয়নি এবং করোনা পজিটিভ হয়েছে। গবেষণায় বয়স, লিঙ্গ ও অন্যান্য শারীরিক বৈশিষ্ট্যভেদে দুই দলের করোনা রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়।

সংশ্লিষ্ট গবেষকরা জানায়, টিকা নিয়েছে এমন চার শ’ করোনা রোগী নেওয়ার পর তাদের নমুনার সঙ্গে টিকা নেয়নি এমন চার শ’ মানুষের তুলনা করা হয়। এই ৮শ’করোনা রোগীর এক শতাংশের শরীরে দক্ষিণ আফ্রিকান প্রজাতি বি.ওয়ান,থ্রি-ফাইভ-ওয়ানের উপস্থিতি শনাক্ত হয়েছে।

অবশ্য গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানায় তারা।

গবেষকরা বলছে, ফাইজারের তৈরি টিকা প্রকৃত করোনাভাইরাস ও ব্রিটেনে পাওয়া এর ধরনের বিরুদ্ধে তুলনামূলক বেশি শক্তিশালী। সে তুলনায় দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার ধরনের বিরুদ্ধে কম কার্যকর বলে দেখা গেছে। ইসরায়েলে এই ধরণটির সংক্রমণ কম হওয়ায় অল্প নমুনার উপর গবেষণাটি চালনো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা থেকে ছড়ানো ভিন্ন বৈশিষ্ট্যের করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা নিয়ে আগেই প্রশ্ন উঠেছে। এবার নতুন গবেষণায় উঠে এসেছে করোনার এই ধরণে অনেকটা অকার্যকর ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনও। গবেষণায় এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এমন দাবি করছে ইসরায়েলের বিজ্ঞানীরা।

রয়টার্সের তথ্য মতে, গবেষণায় জানা গেছে নতুন ধরণগুলো মহামারি আকার ধারণ করা কোভিড-১৯ এর চেয়ে বেশি সংক্রামক ও প্রাণঘাতী। এরপর থেকেই প্রশ্ন ওঠে এ পরিস্থিতিতে কতটা কার্যকর বিদ্যমান ভ্যাকসিনগুলো?

গেল এক এপ্রিল ফাইজার বায়োএনটের প্রতিষ্ঠান দাবি করে করোনাভাইরাস প্রতিরোধে ৯১ শতাংশ কার্যকর তাদের উদ্ভাবিত টিকা।

এর আগে দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টে অ্যাস্ট্রাজেনেকার টিকা খুব একটা কার্যকর নয় দাবি করে এর প্রয়োগ স্থগিত করে দক্ষিণ আফ্রিকা সরকার। তবে ভিন্ন বৈশিষ্ট্যের কারণে তাদের ভ্যাকসিন করোনার নতুন ধরণগুলোর ক্ষেত্রেও কার্যকর বলে শুরু থেকেই দাবি করে যাচ্ছিল ফাইজার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন