আর্কাইভ থেকে বাংলাদেশ

অস্ট্রেলিয়ায় ঘূর্ণিঝড় সেরোজার তাণ্ডব

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় সেরোজা আঘাত হেনেছে। ক্যাটাগরি তিন মাত্রার ঘূর্ণিঝড়ের তান্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে দেশটির কয়েকটি অঞ্চল। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি নিউজ টুডে জানিয়েছে, স্থানীয় সময় গতকাল রোববার রাতে ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে কালব্যারি শহরে আঘাত হানে এটি।

ঘূর্ণিঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য বাড়িঘর। উড়ে গেছে বহু গাছপালা। বেশ কিছু অঞ্চলে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ সরবরাহ। এতে চরম দুর্ভোগে পড়েছে সেখানকার বাসিন্দারা। বর্তমানে তীব্র শক্তি নিয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে ঝড়টি।

ঘূর্ণিঝড়ের প্রভাবে এখনো কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি রয়েছে। একই সঙ্গে বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতি নিরূপণ করা না গেলেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ঘূর্ণিঝড় মোকাবেলায় সব জরুরি সেবা এবং আশ্রয়কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। পার্থের উত্তরে প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত এলাকায় মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলা হয়েছে।

এর আগে চলতি সপ্তাহে ইন্দোনেশিয়া ও প্রতিবেশী দেশ পূর্বতিমুরে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় সেরোজা। এর আঘাতে প্রভাবে বন্যা ও ভূমিধসে মারা গেছে অন্তত ১৭৪ জন। এখনো নিখোঁজ রয়েছে অর্ধশত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন