আর্কাইভ থেকে জাতীয়

বসলো ৪০তম স্প্যান, দৃশ্যমান ৬ কিমি

পদ্মা সেতুতে বসানো হয়েছে ৪০তম স্প্যান। এর মধ্যে দিয়ে দৃশ্যমান হয়েছে ৬ হাজার মিটার অর্থাৎ ৬কিলোমিটার অংশ।

শুক্রবার সকাল ১০টা ৫৮ মিনিট মুন্সীগঞ্জের মাওয়া অংশে মাঝ নদীতে সেতুর ১১ ও ১২ নং পিয়ারে বসানো হয় স্প্যানটি। এতে দৃশ্যমান হয়েছে ৬ কিলোমিটার সেতু। ৩৯তম স্প্যান বসানোর সাত দিনের মাথায় বসানো হলো ৪০তম স্প্যানটি।

৬.১৫কিলোমিটারের মূল সেতুতে মোট ৪১টি স্প্যানের মধ্যে বাকি রইলো আর মাত্র একটি স্প্যান। আগামী ১৫ ডিসেম্বর সবশেষ স্প্যানটি বসানোর কথা রয়েছে।  

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় ৪০টি স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৬কিলোমিটার অংশ। ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। সব কটি পিয়ার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে।

আরও পড়ুনঃ

গ্রাম আদালত কার্যকর ও শক্তিশালী করলে মামলার জট কমবে

কুড়িগ্রামে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে পথচারীর মৃত্যু​

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেয়া হবে পদ্মা সেতুর।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন