আর্কাইভ থেকে ফুটবল

টানা ১৩ মৌসুম ৩০+ গোল করার রেকর্ড মেসির

আর দুই মাস পরই ৩৪ বছরে পা রাখবেন লিওনেল মেসি। কিন্ত এই বয়সেও থামার কোন সম্ভাবনা তো দেখাই যাচ্ছে না বরং একের পর এক রেকর্ড গড়েই চলছেন। এবার টানা ১৩ মৌসুম ধরে ৩০ বা তার বেশি গোলের রেকর্ড গড়লেন এই ক্ষুদে জাদুকর।

গতরাতে অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ কোপা দেল রের ফাইনালেও আলো ছড়িয়েছেন মেসি। জোড়া গোলে জয়ের সাথে দলকে এনে দিয়েছেন মৌসুমের প্রথম শিরোপা জয়ের স্বাদও।

কোপার ফাইনালে নিজের প্রথম গোলের সাথে সাথেই চলতি মৌসুমে ৩০ গোল পূরণ হয় মেসির। এর আগের ১২ মৌসুমেও ৩০ গোল বা তার বেশি করেছিলেন ক্ষুদে জাদুকর।
 
এরপর জর্দি আলবার অ্যাসিস্টে আরও একটি গোল করে দলের হয়ে শিরোপা জয় নিশ্চিত করেন মেসি। এই গোলের মাধ্যমে চলতি মৌসুমে মেসির গোলসংখ্যা দাঁড়ায় ৩১ এ। এবারসহ টানা ১৩ মৌসুম ৩০ বা তার বেশি গোল করার কীর্তি গড়লেন মেসি। এর আগে ২০০৮-২০০৯ মৌসুমে প্রথমবারের মতো ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন এলএমটেন। সেবার ৫১ ম্যাচে ৩৮ গোল করে থেমেছিলেন ছয়বার ব্যালডিঅর জয়ী তারকা।

এরপর থেকে ব্লগ্রানারদের হয়ে সব মৌসুমেই ৩০ এর বেশি গোল করেছেন মেসি। সর্বশেষ মৌসুমে ৪৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন যা এই সময়ের মধ্যে কোন এক মৌসুমের সর্বনিম্ন গোল। আরও বিস্ময়কর তথ্য হলো মেসি টানা ১০ মৌসুম ৪০ বা তার বেশি গোল করেছিলেন। এছাড়া নিজের সেরা সময়ে টানা ৩ মৌসুম ৫০ বা তার বেশি গোল করার কৃতিত্বও দেখিয়েছেন এই ক্ষুদে জাদুকর।

মেসির এই সাফল্য শুধু ফুটবলার হিসেবেই তার যোগ্যতার প্রমান রাখে না, এই কীর্তির মাধ্যমে তার ফিটনেস লেভেল সম্পর্কেও জানান দেয়। শুধু গোল করলেই হবে না মেসিকে যে ম্যাচের পর ম্যাচ খেলেও যেতে হবে। এই মৌসুমসহ টানা ১৪ মৌসুম ৪০ ম্যাচের বেশি খেলেছেন এই ক্ষুদে জাদুকর!

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন