আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

জলবায়ু ইস্যুতে একসঙ্গে কাজ করবে চীন-যুক্তরাষ্ট্র

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে চীন ও যুক্তরাষ্ট্র। একইসঙ্গে অন্য দেশগুলোর সঙ্গেও ঐক্যবদ্ধভাবে কাজ করবে তারা। রোববার দেশ দু’টির পক্ষ থেকে দেওয়া যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রথম শীর্ষ কর্মকর্তা হিসেবে চীন সফর করেছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জলবায়ু ইস্যুতে বিশেষ দূত জন কেরি। দেশ দুটির মধ্যে নানা বিষয়ে উত্তেজনা ও দ্বিমত থাকলেও জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় একত্রে কাজ করতে সম্মত হলো উভয় দেশ।

যৌথ বিবৃতিতে কার্বন নির্গমণ হ্রাস করার জন্য আরও সুনির্দিষ্ট পদক্ষেপে সম্মত হয়েছে উভয়ই দেশই।

জলবায়ু ইস্যুতে চলতি সপ্তাহে ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই বিষয়ে চীন আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে বলে জানিয়েছে বেইজিং প্রশাসন। তবে সম্মেলনে অন্য বিশ্ব নেতাদের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যোগ দেবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

বিবৃতিতে আরও বলা হয়, জলবায়ু সঙ্কট মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও চীন একে অপরের সঙ্গে এবং অন্যান্য দেশের সঙ্গে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ। জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা এবং তা দ্রুত কার্যকরভাবে মোকাবিলার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে হবে।

এর আগে, জন কেরির মধ্যস্ততায় ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন করেন প্রেসিডেন্ট বাইডেন। ক্ষমতা নেওয়ার পর যুক্তরাষ্ট্রকে এই চুক্তি থেকে একতরফাভাবে বের করে নিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন