আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে ভাঙছেই করোনার রেকর্ড, কারখানার অক্সিজেন যাবে হাসপাতালে

ভারতে প্রতিদিনই ভাঙছে করোনার রেকর্ড। গেল ২৪ ঘন্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে পৌঁনে তিন লাখের বেশি মানুষ। দেশটিতে টানা পঞ্চম দিনের মতো দুই লাখের বেশি এবং এ পর্যন্ত সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হলো।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ সোমবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ভারতে মারা গেছে এক হাজার ৬২৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা এক লাখ পৌনে ৭৯ হাজার। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দেড় কোটির বেশি। বর্তমানে আক্রান্ত অসুস্থ রোগীর সংখ্যা ১৯ লাখের বেশি। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে এক কোটি সাড়ে ২৯ লাখ জন।

গেল জানুয়ারিতে প্রতিবেশী দেশটিতে প্রতিদিনের আক্রান্তের সংখ্যা ১০ হাজারের নিচে গেলেও বর্তমানে প্রতিদিনই নতুন করে করোনা রোগী শনাক্ত হচ্ছে দুই লাখের ওপর।

এদিকে, করোনা পরিস্থিতি মোকাবিলায় শিল্প কারখানার জন্য উৎপাদিত অক্সিজেন হাসপাতালে সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব রাজ্য সরকারের কাছে পাঠানো একটি চিঠিতে একথা জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, চিঠিতে বলা হয়েছে করোনায় বিপর্যস্ত মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, গুজরাট, দিল্লি, উত্তর প্রদেশ, ছত্রিশগড়সহ কয়েকটি রাজ্যের অক্সিজেন সংকট মোকাবিলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতজুড়ে অক্সিজেন সরবরাহ নিশ্চিতে ট্রেনগুলোকে অক্সিজেন এক্সপ্রেস হিসেবে ব্যবহার করা হবে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, করোনা রোগীর চিকিৎসায় রাজধানীতেই অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন