আর্কাইভ থেকে করোনা ভাইরাস

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণ চালু

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে চালু হলো ট্রাভেল বাবল বা কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণ। সোমবার এক বছরের বেশি সময় পর দুই দেশের নাগরিকদের মধ্যে বাধামুক্ত ভ্রমণ ব্যবস্থা চালু হলো। এর ফলে এখন বিমানবন্দরে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন ছাড়াই নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার অবাধে যাতায়াত করতে পারবে দেশ দুটির বাসিন্দারা।

নতুন এই সিদ্ধান্তের পর আজ সোমবার হাজারো মানুষ আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে যাতায়াত করে। মন ছুঁয়ে যাওয়া দৃশ্য দেখা গেছে নিউজিলান্ডের অকল্যান্ড বিমানবন্দরে। প্রায় এক বছর পর পরিবার-স্বজনকে স্বাগত জানাতে হাজির হয় অনেকে। প্রিয়জনকে দেখে কান্নায় ভেঙ্গে পড়ে কেউ কেউ। এখন কান্তাস, জেটস্টার এবং এয়ার নিউজিল্যান্ড এই রুটে চলাচল করবে।

গেল বছরের মার্চ থেকে সীমান্তে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে করোনা নিয়ন্ত্রণে রেখেছিল নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া দুই দেশই। জরুরি প্রয়োজনে ভ্রমণ করলেও মানতে হতো ১৪ দিনের কোয়ারেন্টিন। করোনা বিস্তাররোধে কঠোর লকডাউন আরোপ করে দুটি দেশই। নতুন নীতি অনুসারে দুই প্রতিবেশী দেশের নাগরিকদের অবাধ যাতায়াতের সুযোগ তৈরি হয়েছে। তবে, অন্যান্য দেশে ভ্রমণে কড়াকড়ি বহাল আছে দুই দেশেই।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন