আর্কাইভ থেকে এশিয়া

ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা সম্ভব না: ইসরায়েল

সামরিক হামলা চালিয়ে ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা খুবই কঠিন কাজ। মার্কিন নিউজ চ্যানেল সিএনবিসিকে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেছেন ইহুদিবাদী ইসরায়েলের সেনা গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক মেজর জেনারেল আমোস ইয়াদলিন।

মার্কিন নিউজ চ্যানেল সিএনবিসিকে তিনি আরো বলেছেন, ১৯৮১ সালে ইসরায়েল যেমন ইরাকে এবং ২০০৭ সালে সিরিয়ার পরমাণু স্থাপনা মাত্র একবার হামলা চালিয়ে ধ্বংস করেছিল সেভাবে ইরানের পরমাণু স্থাপনা ধ্বংস করা সম্ভব নয়।

ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে ইরাক ও সিরিয়ার পরমাণু কর্মসূচির তুলনামূলক পার্থক্য তুলে ধরেন ইসরায়েলের সাবেক এই জেনারেল ও তেল আবিব ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক।

তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি অনেক বেশি সমৃদ্ধ ও বিভিন্ন স্থানে ছড়ানো। অথচ একটি স্থানে সীমাবদ্ধ ছিল ইরাক ও সিরিয়ার পরমাণু কর্মসূচি। ইরানের পরমাণু স্থাপনাগুলো অনেক স্থানে ছড়িয়ে দেওয়া হয়েছে এবং সেগুলোর বেশিরভাগ পাহাড়ের নীচে ভূগর্ভে স্থাপন করা হয়েছে। ইসরায়েল বা পশ্চিমা দেশগুলোর পক্ষে ইরানের পরমাণু কর্মসূচির সার্বিক চিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব হয়েছে কিনা তা নিয়েও সংশয় জানান তিনি।

জেনারেল ইয়াদলিন বলেন, ইসরায়েল হঠাৎ হামলা চালিয়ে ১৯৮১ সালে ইরাকের সাদ্দাম সরকার এবং ২০০৭ সালে সিরিয়ার বাশার আসাদ সরকারকে হতভম্ভ করে দিয়েছিল। তবে ইরান গেল ২০ বছর ধরে এ ধরনের হামলার অপেক্ষায় তাকায় দেশটির ক্ষেত্রে তেমনটি ঘটানো সম্ভব হবে না।

অনেকবার ইরানের পরমাণু স্থাপনাগুলো বোমা মেরে ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে ইহুদিবাদী ইসরায়েল। ইরানের ভূগর্ভস্থ পরমাণু স্থাপনাগুলো কীভাবে বাঙ্কার ব্লাস্টার বোমা দিয়ে ধ্বংস করা যায় তা নিয়ে বহু বিশ্লেষণধর্মী প্রতিবেদন ছেপেছে পশ্চিমা গণমাধ্যমগুলো।

 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন