আর্কাইভ থেকে করোনা ভাইরাস

মহারাষ্ট্রে অক্সিজেন ট্যাঙ্কারে লিকেজ, করোনাসহ ২২ রোগীর মৃত্যু

ভারতের মহারাষ্ট্র রাজ্যের একটি হাসপাতালে অক্সিজেনের অভাবে বেঘোরে মারা গেল করোনা রোগীসহ অন্তত ২২ জন। নাসিকের জাকির হুসেন নামে একটি হাসপাতালে এই ঘটনা ঘটে। এ তথ্য জানিয়েছে মহারাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্থানীয় সময় আজ দুপুরে হাসপাতলের বাইরে অক্সিজেন সরবরাহের সময় একটি ট্যাক্কার লিকেজ হয়ে যায়। এ ঘটনার পর হাসপাতালটিতে ৩০ মিনিট অক্সিজেন সরবরাহ বন্ধ থাকে। এ সময় অক্সিজেনের অভাবে ভ্যান্টিলেশনে থাকা রোগীদের মৃত্যু হয়।

মৃত রোগীদের মধ্যে ভেন্টিলেশনে থাকা ১১ জন করোনা রোগী ছিল। এছাড়াও অন্য রোগীদের অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছিল। দুর্ঘটনার সময় হাসপাতালটিতে অন্তত ১শ’ ৭১ জন রোগীর চিকিৎসা চলছিল। এর মধ্যে ৩১ জনকে অন্য হাসপাতালে নেওয়া সম্ভব হয়। বাকিরা হাসপাতালেই ছিল।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, এ ঘটনার সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছেন মহারাষ্ট্রের মূখ্যমন্ত্রী রাজেশ তোপী। তিনি বলেন, নাসিকের ওই হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা চলছিল। ভেন্টিলেশনেও ছিলেন ১১ জন রোগী। অক্সিজেনে ঘাটতির কারণে তাদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

নাসিকের পুরনিগমের কমিশনার কৈলাস যাদব জানিয়েছেন, হাসপাতালে অক্সিজেন লিকের কারণে প্রায় ৩০ মিনিট অক্সিজেন সরবরাহ বন্ধ রাখতে হয়েছিল। তার ফলে অক্সিজেন না পেয়েই ভেন্টিলেশনে থাকা রোগীরা মারা যেতে পারে।

অক্সিজেনের অভাবই বাকি রোগীদের মৃত্যুর কারণ কি না সে বিষয়ে কিছু জানায়নি হাসপাতাল কর্তৃপক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন