আর্কাইভ থেকে ক্রিকেট

মিরাজের সেঞ্চুরিতে বড় সংগ্রহ বাংলাদেশের

স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের সেঞ্চুরিতে ভর করে ক্যারিবীয়দের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। এদিন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন এ অলরাউন্ডার। শেষ উইকেট হিসেবে আউট হওয়ার সময় বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১০ উইকেটে ৪৩০ রান।

আগের দিনের পাঁচ উইকেট হাতে রেখে খেলতে নেমে দিনের শুরুতে ওয়ারিক্যানের বলে ব্যাকফুটে গিয়ে পয়েন্টের পাশ দিয়ে কাট করতে চেয়েছিলেন লিটন। কিন্তু পুরোপুরি পরাস্ত হলে বল গিয়ে সোজা আঘাত হাতে অফ স্ট্যাম্পে। ৩৮ রান নিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। 

লিটনের বিদায়ের পর সাকিব দলীয় ৩১৫ রানে কর্নওয়ালের হাল্কা লাফিয়ে ওঠা বলে কাট করতে গিয়ে পয়েন্টে প্রতিপক্ষের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে ক্যাচ তুলে দেন। ২৩১ মিনিট ক্রিজে থেকে ৫টি চারে ১৫০ বলে নিজের নান্দনিক ইনিংসটি সাজান সাকিব। অন্যদিকে নিজের ২৫তম ওভারে প্রথম উইকেট পান কর্নওয়াল।

তার বিদায়ের পর তাইজুল মাঠে এসে মিরাজকে সঙ্গ দিতে থাকে। দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পরই টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি পেয়ে যান মিরাজ। ৯৯ বলে মাইলফলকটিতে পৌঁছান ডানহাতি এই ব্যাটসম্যান।  ১৬০ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে তুলে নেন মিরাজ। সেঞ্চুরি পর রাহকিম কর্নওয়ালের বলে ডাইন দ্যা উইকেটে এসে বড় শট খেলতে গিয়ে লংয়ে ক্যাচ আউট হন। ব্যাট হাতে তিনি ১০৩ রান করেছেন। এ রান সংগ্রহ করতে গিয়ে তিনি ১৩টি চারের মার মারেন।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ
ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেন মোসলি, এনক্রুমাহ বোনার, জশুয়া ডা সিলভা (উইকেটরক্ষক), কাল মায়ারস, রাহকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিকান, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন