আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

পারস্য উপসাগর থেকে বিদায় নিল মার্কিন রণতরী

ইরানের সঙ্গে চলমান উত্তেজনা কমাতে হঠাৎ করেই পারস্য উপসাগর থেকে বিমানবাহী রণতরী ফিরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। একথা জানিয়েছেন পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। তিনি জানান, ইউএসএস নিমিতজ রণতরী স্ট্রাইক গ্রুপ মার্কিন সামরিক কেন্দ্রীয় কমান্ড থেকে ইন্দো-প্যাসিফিক কমান্ড অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে।

পারস্য উপসাগরে নয় মাস অবস্থান করে রণতরীটি। এতে ওয়াশিংটন-তেহরানের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে রণতরীটি যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়া হচ্ছে কিনা তা নিশ্চিত করেননি কিরবি।

এ বিষয়ে জন কিরবি জানান, উপসাগরীয় অঞ্চলে ট্রাম্প প্রশাসন মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানোর পর সেখানে নিরাপত্তার জন্য রণতরী রাখার প্রয়োজনীয়তা দেখছে না বাইডেন প্রশাসন। তবে ভবিষ্যতে নিমিতজকে আবারও উপসাগরে পাঠানো হবে কিনা সে বিষয়ে কিছু বলেননি কিরবি।

এ পদক্ষেপকে ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর চেষ্টা হিসেবে দেখা হচ্ছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের তীব্র উত্তেজনা তৈরি হয়। রণতরীটি তখন পারস্য উপসাগরে মোতায়েন করা হয়েছিল।

গেল কয়েক সপ্তাহে ইরানের সঙ্গে ওয়াশিংটন ও তার মিত্র বিশেষ করে ইসরায়েলের সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার মধ্যেই এই সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

গেল মাসে পেন্টাগন জানায়, ইরানের কাছ থেকে সাম্প্রতিক হুমকির কারণে নিমিতজ আগের স্থানেই রাখা হবে। রণতরী ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্তে বাইডেন প্রশাসনের নমনীয়তার সুরই পাওয়া যাচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন