আর্কাইভ থেকে বাংলাদেশ

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ষষ্ঠ দফা ভোটগ্রহণ চলছে

ভারতজুড়ে করোনার ঊর্ধ্বগতির মধ্যেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ চলছে। কোভিড বিধি মেনেই স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। এর আগের দফায় ব্যাপক সহিংসতার কারণে সকাল থেকেই কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ভোটগ্রহণ শুরু হয়েছে।

উত্তর চব্বিশ পরগনা, নদীয়া, পূর্ব-বর্ধমানসহ রাজ্যের চার জেলার ৪৩টি আসনে আজ ভোট হচ্ছে। উত্তর দিনাজপুরের ৯ আসনের সবগুলোতেই ভোট হচ্ছে। এবারের দফায় ৩০৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এবারের সব আসন মূলত তৃণমূলের ঘাঁটি হিসেবে পরিচিত। এই দফার নির্বাচনকে গুরুত্বপূর্ণ মনে করছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। ২০১৬ সালে শেষ বিধানসভা ভোটে এককভাবে এখানে নিজেদের দখল ধরে রেখেছিল দলটি।

এ দফায় কৃষ্ণনগর উত্তর আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী ও অভিনেত্রী কৌশানী মুখোপাধ্যায়ের মুখোমুখি হয়েছেন রাজ্যের গুরুত্বপূর্ণ প্রার্থী বিজেপির মুকুল রায়। উত্তর ২৪ পরগনার হাবড়া আসনের জন্য লড়ছেন তৃণমূল প্রার্থী চারবারের বিধায়ক রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির সাবেক সভাপতি রাহুল সিং।

এদিকে, ভারতজুড়ে ভয়াবহ করোনার প্রকোপের কারণে চলমান বিধানসভা নির্বাচনের দফা কমানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি নির্বাচনী সমাবেশে নির্বাচন কমিশনের উদ্দেশে বলেন, প্রয়োজনে পরের দফাগুলো কমিয়ে একটি বা দুটি দফায় ভোট করা হোক।

গেল ২৭ মার্চ প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়। ৮ দফা ভোট প্রক্রিয়ার ইতোমধ্যে পাঁচ দফা শেষ হয়েছে। আজ, ২৭ এবং ২৯ এপ্রিল হবে পরের তিন দফা ভোট। এর মধ্য দিয়ে ভারতের নির্বাচন কমিশন ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করবে। আগামী দুই মে ১৭তম পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন