আর্কাইভ থেকে এশিয়া

রাশিয়ায় অবাঞ্ছিত ১০ মার্কিন কূটনীতিক

১০ মার্কিন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে রাশিয়া। মস্কোয় নিযুক্ত মার্কিন উপ-রাষ্ট্রদূত বার্ট গোরম্যানকে তলব করে তাদের অবাঞ্ছিত ঘোষণা করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে আজ বৃহস্পতিবারের মধ্যেই তাদের রাশিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডে জানায়, বুধবার এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়, মার্কিন সরকার ওয়াশিংটনে অবস্থিত রুশ দূতাবাসের কয়েকজন কর্মী ও নিউ ইয়র্কের রুশ কনস্যুলেট প্রধানকে অবাঞ্ছিত ঘোষণা করার পাল্টা পদক্ষেপ হিসেবে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মস্কোর বিরুদ্ধে মার্কিন সরকারের আরোপিত অবৈধ নিষেধাজ্ঞার জবাবও শিগগিরই দেওয়া হবে। সপ্তাহখানেক আগেও যুক্তরাষ্ট্রের এক পদক্ষেপের জবাবে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছিল রাশিয়া।

এদিকে, বুধবার বার্ষিক ভাষণে পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কেউ যেন রাশিয়ার কোনো রেড লাইন অতিক্রম করার চেষ্টা না করে। নিজের জাতীয় স্বার্থ রক্ষা করতে যে কোনো উস্কানিমূলক পদক্ষেপের দ্রুত ও কঠোরতম জবাব দেবে রাশিয়া।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন