আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রের ডু নট ট্র্যাভেল তালিকায় বাংলাদেশসহ ১১৬টি দেশ

কোভিড-১৯ মহামারীর মধ্যে বাংলাদেশসহ অন্তত ১১৬টি দেশকে ভ্রমণ থেকে বিরত থাকার তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। অতি সম্প্রতি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ নির্দেশিকার এই তালিকা হালনাগাদ করা হয়েছে। তবে কবে হালনাগাদ করা পূর্ণ তালিকা প্রকাশ করা হবে তা জানাতে রাজি হয়নি মন্ত্রণালয়।

বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এর আগে সোমবার ভ্রমণে সর্বোচ্চ সতর্কতার কথা জানিয়েছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছিল, ভ্রমণে সর্বোচ্চ সতর্কতার তালিকার চতুর্থ পর্যায়ে অনেকগুলো নতুন দেশকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ কারণে এখন তালিকায় চলে আসবে বিশ্বের ৮০ শতাংশ দেশই।

তালিকায় ব্রিটেন, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানিসহ আরও কয়েকটি দেশকে কোভিড-১৯ এর অতি উচ্চ সংক্রমণের দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে।

গেল সোমবার পর্যন্ত বিশ্বের প্রায় ২০০টি দেশের মধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ থেকে বিরত থাকার তালিকায় ছিল ৩৪টি দেশের নাম। এখন ১৫০টির বেশি দেশকে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতার তালিকায় অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিভিন্ন দেশে কোভিড-১৯ মহামারী পরিস্থিতির পুনর্মূল্যায়ণের ওপর ভিত্তি করে নেওয়া হয়নি এই পদক্ষেপ। বরং এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ সতর্কতার পরিমার্জনের প্রতিফলন যা মূলত যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিদ্যমান মহামারীর মূল্যায়ণের ওপর নির্ভর করে নির্ধারণ করা হয়েছে। এই পরামর্শ বাধ্যতামূলক নয় এবং এতে মার্কিন নাগরিকদের ভ্রমণের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

ভ্রমণে থেকে বিরত থাকুন তালিকার অন্যান্য দেশের মধ্যে ভারত, পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান, ফিনল্যান্ড, মিসর, বেলজিয়াম, তুরস্ক, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেন আছে। এছাড়া তৃতীয় পর্যায়ের ভ্রমণ পুনর্বিবেচনা করুন তালিকায় রয়েছে নেপাল, চীন ও জাপানের মতো কয়েকটি দেশ। যথাক্রমে দ্বিতীয় ও প্রথম পর্যায়ের ভ্রমণ সতর্কতার তালিকায় রাখা হয়েছে শ্রীলঙ্কা ও ভুটানকে।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ইতোমধ্যে ইউরোপের বেশিরভাগ দেশে ভ্রমণ না করতে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নাগরিককে পরামর্শ দেওয়া হয়েছে। সম্প্রতি ইউরোপ, চীন, ব্রাজিল, ইরান ও সাউথ আফ্রিকায় ভ্রমণ করা অমার্কিনীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ওয়াশিংটন।

মঙ্গলবার কানাডা ও মেক্সিকো সীমান্তে জরুরি ভ্রমণের বাইরের সব ধরনের ভ্রমণে আরোপিত ১৩ মাসের নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়িয়েছে বাইডেন প্রশাসন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন