আর্কাইভ থেকে ক্রিকেট

দ্বিতীয় দিন শেষে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

বৃষ্টি ও আলোক সল্পতার কারণে দ্বিতীয় দিনে প্রায় ১ সেশন অর্থাৎ ২৫ ওভার খেলা না হলেও দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থাতেই বাংলাদেশ দল। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৪৭৪ রান। মুশফিকুর রহীম ১০৭ বলে ৪ চারে ৪৩* রান ও লিটন দাস ৩৯ বলে ২ চার ও ১ ছয়ে ২৫* রানে অপরাজিত আছেন। 

বুধবার পাল্লেকেলে স্টেডিয়ামে খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়। ম্যাচটি সরাসরি দেখাচ্ছে দেশের প্রথম ক্রীড়া চ্যানেল টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন। এছাড়া মোবাইলে দেখতে পারবেন গাজী টেলিভিশনের পার্টনার র‍্যাবিটহোলবিডির ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে।

আগের দিনের ২ উইকেটে ৩০২ রান নিয়ে অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক দেখেশুনে খেলতে থাকেন। সময়ের সাথে নিজেদের ব্যাটকে চওড়া বানিয়েছেন দুজনেই। প্রথম সেশনে লঙ্কান বোলারদের কোন সুযোগই দেননি শান্ত ও মুমিনুল জুটি, বিদেশের মাটিতে প্রথম ও ক্যারিয়ারে ১১তম সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক মুমিনুল হক। অপরদিকে নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে দেড়শতে রুপান্তর করেন নাজমুল হোসেন শান্ত।

প্রথম সেশনে কোন উইকেট না হারিয়ে ২ উইকেটে ৩৭৮ রান নিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। লাঞ্চ থেকে ফিরে ৩৭৮ বলে ১৭ চার ও ১ ছক্কায় ১৬৩ রানের ইনিংস খেলে আউট হন নাজমুল হোসেন শান্ত। সঙ্গীকে হারিয়ে মুমিনুলও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ৩০৪ বলে ১১ চারে ১২৭ রানে আউট হওয়ার আগে চতুর্থ উইকেট জুটিতে মুশফিকের সাথে ৩০ রানের জুটি গড়েন মুমিনুল। মুশফিকের সাথে চতুর্থ উইকেটে যোগ দেন লিটন দাস। ৪ উইকেটে ৪৪০ রান করে চা বিরতিতে যায় বাংলাদেশ।

চা বিরতি থেকে ফিরে বৃষ্টিতে পড়ে বাংলাদেশের ইনিংস। বৃষ্টি থামলে আবারও ব্যাটিং শুরু করেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ৭.৪ ওভার পর আবারও খেলা বন্ধ হয়ে যায়। এরপর বাঁধা হয়ে দাঁড়ায় আলোক-সল্পতা। সেই বাঁধা পেরিয়ে মাঠে আর বল গড়ায়নি, দিন শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৪৭৪ রান। 

শ্রীলঙ্কার হয়ে বিশ্ব ফার্নান্দো ২টি, লাহিরু কুমারা ও ধনাঞ্জয়া ডি সিলভা প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এর আগে প্রথম দিনে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই সাইফ হাসানকে হারালেও তামিম ইকবালের আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুতই ধাক্কা সামলে নেয় বাংলাদেশ। দারুণ ব্যাটিং করা তামিম ইকবাল ৯০ রানে আউট হন, তবে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের ব্যাটিং দৃঢ়তায় টেস্টে দারুণ একটা দিন পার করে বাংলাদেশ দল।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন