আর্কাইভ থেকে বাংলাদেশ

মিরাজ-মুস্তাফিজে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশের

শুরুতে স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজের কল্যাণে চট্টগ্রামের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটি পুরোটাই ছিল বাংলাদেশময়। প্রথম ইনিংসের আট বা এর নিচে ব্যাট করে বাংলাদেশের ৬ষ্ট ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে দলকে বড় সংগ্রহ পাইয়ে দেন মিরাজ। পরে বোলিংয়ে এসে দ্রুতই ক্যারিবীয়দের দুটো উইকেট তুলে দিয়ে সফরকারীদের ব্যাকফুটে ফেলে দেন কাটার মাস্টার খ্যাত মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ ৪৩০ রানের পর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে সফররত ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ১১ রানে নিজের তৃতীয় ওভারের চতুর্থ বলে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার জন ক্যাম্পবেলকে বোল্ড করে আউট করে ক্যারিবীয় শিবিরে প্রথম আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। এরপর দলীয় ২৪ রানে ওয়ান ডাউনে নামা অভিষিক্ত শেন মোসলেকে লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছেন বাঁ হাতি এই পেসার। 

দ্বিতীয় দিন শেষে উইন্ডিজের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৭৫ রান। ব্র্যাথওয়েট ৪৮ বলে ৭ চারের সাহায্যে ৪৯ রানে ও বুর্নার ৫৮ বলে ২ চারের সাহায্যে ১৭ রানে অপরাজিত রয়েছেন।

এর আগে গতকাল টস জিতে টাইগাররা ৫ উইকেট হারিয়ে করে ২৪২ রান। প্রথম দিনে সাদমান ইসলাম ও দ্বিতীয় দিনে সাকিব আল হাসান অর্ধশত রান তুলে নেন। কিন্তু ক্যারিবীয় স্পিনার ওয়ারিক্যানের ঘূর্ণিতে খেই হারিয়ে ফেলে টাইগাররা। দ্বিতীয় দিনে এসে নিষেধাজ্ঞা থেকে কাটিয়ে ফেরা সাকিব-লিটনকে সঙ্গে নিয়ে দলের সংগ্রহ বাড়াতে মনযোগ দেন। কিন্তু দিনের শুরুতে ওয়ারিক্যানের বলে ব্যাকফুটে গিয়ে পয়েন্টের পাশ দিয়ে কাট করতে চেয়েছিলেন লিটন। পুরোপুরি পরাস্ত হলে বল গিয়ে সোজা আঘাত হাতে অফ স্ট্যাম্পে। ৩৮ রান নিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। 

লিটনের বিদায়ের পর সাকিব দলীয় ৩১৫ রানে কর্নওয়ালের হাল্কা লাফিয়ে ওঠা বলে কাট করতে গিয়ে পয়েন্টে প্রতিপক্ষের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে ক্যাচ তুলে দেন। ২৩১ মিনিট ক্রিজে থেকে ৫টি চারে ১৫০ বলে নিজের নান্দনিক ইনিংসটি সাজান সাকিব। অন্যদিকে নিজের ২৫তম ওভারে প্রথম উইকেট পান কর্নওয়াল।

তার বিদায়ের পর তাইজুল মাঠে এসে মিরাজকে সঙ্গ দিতে থাকে। দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পরই টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি পেয়ে যান মিরাজ। ৯৯ বলে মাইলফলকটিতে পৌঁছান ডানহাতি এই ব্যাটসম্যান।  ১৬০ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে তুলে নেন মিরাজ। সেঞ্চুরি পর রাহকিম কর্নওয়ালের বলে ডাইন দ্যা উইকেটে এসে বড় শট খেলতে গিয়ে লংয়ে ক্যাচ আউট হন। ব্যাট হাতে তিনি ১০৩ রান করেছেন। এ রান সংগ্রহ করতে গিয়ে তিনি ১৩টি চারের মার মারেন।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন