আর্কাইভ থেকে করোনা ভাইরাস

টিকার এক ডোজেই কমে করোনার আক্রান্ত হওয়ার ঝুঁকি

ফাইজার কিংবা অ্যাস্ট্রাজেনেকার টিকার এক ডোজই করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমাতে পারে। এছাড়া অন্য সব বয়সীদের মতোই ৭৫ এর বেশি বয়সীদের ক্ষেত্রেও টিকা একইভাবে কাজ করে। যুক্তরাজ্যের একটি গবেষণায় এ তথ্য দেয়া হয়েছে বলে এক প্রতিবেদেনে জানিয়েছে বিবিসি।

দ্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ড যৌথভাবে এই গবেষণা চালিয়েছে। যুক্তরাজ্যের ৩ লাখ ৭০ হাজার মানুষের করোনা পরীক্ষার ভিত্তিতে পরিচালিত এই গবেষণাটি নিয়ে এখনো পর্যালোচনা হয়নি। এটি প্রকাশিতও হয়নি।

গবেষকরা জানিয়েছেন, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের টিকা গ্রহণ করেছেন এমন সব বসয়ী ব্যক্তিদের শরীরে শক্তিশালী অ্যান্টিবডির তৈরি হয়েছে। টিকার দুটি ডোজ নেয়ার পর সবার মধ্যে কার্যকর প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

গবেষণায় দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা অথবা ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম ডোজ নেয়ার পর সংক্রমিত হওয়ার ঝুঁকি ৬৫ শতাংশ কমে গেছে। যারা ফাইজারের টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন, তাদের সংক্রমণের ঝুঁকি ৯০ শতাংশ কমেছে।

গত বছরের ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে যারা টিকা নিয়েছেন তাদের ক্ষেত্রে তিন সপ্তাহ পর উপসর্গসহ করোনার সংক্রমণ ৭৪ শতাংশ কমেছে। আর উপসর্গবিহীন করোনার সংক্রমণ কমেছে ৫৭ শতাংশ।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন