আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রিটেনে ভ্রমণ নিষেধাজ্ঞা শুরু, লাল তালিকায় ভারত

ভারত থেকে আগত ব্রিটিশ এবং আইরিশ নাগরিকদের অবশ্যই ইউকে সরকার অনুমোদিত একটি হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে। আজ শুক্রবার থেকে ব্রিটেনে শুরু হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। এর লাল তালিকায় পড়েছে ভারত।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ভারতে সংক্রমণের হার বেড়েছে। করোনার একটি নতুন ধরনও পাওয়া গেছে। তাই ব্রিটেনের ভ্রমণ নিষেধাজ্ঞায় পড়েছে ভারত। গেল ১০ দিনে লাল তালিকার দেশগুলিতে থাকা মানুষের জন্য ব্রিটেনে ভ্রমণ নিষিদ্ধ। শুধুমাত্র কোয়ারেন্টিনের শর্তসাপেক্ষে দেশে ফিরতে পারবে ব্রিটেনের নাগরিকরা।

বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বর্তমানে বিশ্বে প্রতিদিন সবচেয়ে বেশি মানুষ কোভিড আক্রান্ত হচ্ছে ভারতে। গেল ২৪ ঘন্টায় দেশটিতে মারা গেছে দুই হাজার ২৬৩ জন। নতুন রোগী পাওয়া গেছে তিন লাখ ৩২ হাজারের বেশি। এ নিয়ে টানা দুইদিন তিন লাখের বেশি সংক্রমণ পাওয়া গেলো। রাজধানী দিল্লির ছয়টি হাসপাতাল পুরোপুরি অক্সিজেনের বাইরে চলে গেছে। অন্যান্য হাসপাতালগুলিতে মাত্র কয়েক ঘন্টার সরবরাহ বাকি রয়েছে বলে সতর্ক করেছে চিকিত্সকরা।

ভারতের বর্তমান জনস্বাস্থ্য সঙ্কটকে একটি জাতীয় জরুরি অবস্থা হিসাবে অভিহিত করেছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারকে অক্সিজেন সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ এবং টিকা দেওয়ার পদ্ধতির বিষয়ে একটি জাতীয় পরিকল্পনা তৈরি করতে বলেছে দেশটির সর্বোচ্চ আদালত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন