আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা চিকিৎসায় রেমডিসিভির ব্যবহার নয়: ডব্লিউএইচও

করোনা মহামারি চিকিৎসায় রেমডিসিভিরের কার্যকারিতা সাড়া ফেলে বিশ্বজুড়ে। এমনকি এই ওষুধ ব্যবহারে জোর দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেও। কয়েক মাস আগে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অ্যান্টি ভাইরাল ওষুধটি ব্যবহারে সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। এবার করোনা চিকিৎসায় ওষুধের তালিকা থেকেই রেমডিসিভিরকে চূড়ান্তভাবে বাতিল করেছে সংস্থাটি। কয়েকটি পরীক্ষার পর্যালোচনার পর ওষুধটি রোগীদের সুস্থ করে তুলতে পারে না বলে জানিয়েছে ডব্লিউএইচও।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, করোনা ওষুধের তালিকা থেকে রেমডিসিভিরকে বাদ দেওয়া হয়েছে। এই মেডিসিনের কোন কার্যকারিতা নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একদল বিশেষজ্ঞ। তাই কোভিড-১৯ চিকিৎসায় এখন থেকে ওষুধটি আর ব্যবহার না করতে পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

বিশেষজ্ঞরা জানায়, রেমডিসিভির প্রয়োগে শেষ পর্যন্ত কোন ফলাফল পাওয়া যায়নি। রোগীদের উপরে প্রয়োগে পরও সুস্থতার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। বিশ্বের ৩০টির বেশি দেশের ১১ হাজার ২৬৬ জন রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তারা আরো জানায়, করোনার চিকিৎসার জন্য রোগীদের রেমডিসিভির দেওয়া যাবে না। কারণ এই ওষুধ ব্যবহারে করোনায় মৃত্যুর হার কমেছে বা রোগীদের ভেন্টিলেশনের প্রয়োজন কমেছে, এমন কোন প্রমাণও নেই।

সম্প্রতি এ সম্পর্কে সচেতন করেছেন ভারতের সর্বোচ্চ সরকারি চিকিৎসাকেন্দ্র অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এআইআইএমস) পরিচালক রণদীপ গুলেরিয়াও। তিনি বলেছেন, করোনা চিকিৎসায় রেমডিসিভিরের কোনো ভূমিকা নেই। এটি কোনো যাদুকরি ওষুধ নয়। এটি করোনা সারাতে পারে এমন অকাট্য প্রমাণ পাওয়া যায়নি। করোনায় মৃত্যু কমানোর ক্ষেত্রেও এটি তেমন কার্যকরী কোনো ওষুধ না।

করোনা চিকিৎসায় রেমডিসিভির বেশ কার্যকরী-প্রাথমিক ট্রায়ালের পর এমনটাই দাবি করেছিল বায়োটেকনোলজি কোম্পানি গিলেড। রেমডিসিভির সাড়া ফেলেছিল পুরো বিশ্বে। তবে এই ওষুধ ব্যবহার নিয়ে শুরু থেকেই বিতর্ক ছিল। বিশ্বব্যাপী যে দুইটি অ্যান্টিভাইরাল ওষুধ কোভিডের চিকিৎসায় ছাড় পেয়েছিল তার মধ্যে রেমডিসিভির একটি। তবে পরীক্ষা নিরীক্ষার পর এর কার্যকারিতা নিয়ে আপত্তি জানায় ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিবৃতির পর এ নিয়ে প্রশ্ন তুলেছে বায়োটেকনোলজি কোম্পানি গিলেড। পাল্টা এক বিবৃতিতে তারা জানিয়েছে, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সিদ্ধান্তে হতাশ। কারণ সারা বিশ্বে করোনার সংখ্যা যখন দ্রুত হারে বাড়ছিল তখন এই ওষুধের উপর ভরসা করছিল চিকিৎসকরা। এখন এই ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছে তারা।

এর আগে, যুক্তরাষ্ট্রের গিলিয়ার্ড সায়েন্স কোম্পানির অ্যান্টি-ভাইরাল ড্রাগ কোভিড-১৯ এর চিকিৎসায় জরুরিভিত্তিতে রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছিল মার্কিন ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

বর্তমানে করোনা চিকিৎসায় বিশ্বের ৫০টি দেশে রেমডিসিভির ব্যবহার করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন