আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে ভাঙছেই মৃত্যু-সংক্রমণের রেকর্ড, তীব্র অক্সিজেন সংকটে রোগী মৃত্যু

করোনা মহামারিতে প্রতিদিনের মৃত্যু-সংক্রমণে একের পর এক রেকর্ড ভাঙছে ভারত। গেলো ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে সর্বোচ্চ দুই হাজার ৭৬১ জন। সংক্রমণে বিশ্বে টানা চতুর্থ দিনের মতো সবচেয়ে বেশি শনাক্তের রেকর্ড করেছে দেশটি। একদিনে নতুন সংক্রমণ শনাক্ত ছুঁয়েছে সাড়ে তিন লাখ। এর মধ্যে মহারাষ্ট্রেই ভাইরাসটি মিলেছে ৬৭ হাজারের বেশি মানুষের শরীরে। রাজ্যটিতে শনিবার মারা গেছে ৬৭৬ জন।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, হাসপাতালগুলোতে টানা চতুর্থ দিনের মতো অক্সিজেন সংকট চলছে। শনিবার পাঞ্জাবের অমৃতসরের একটি হাসপাতালে অক্সিজেন সংকটে মারা গেছে ছয়জন রোগী। হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ বাড়াতে লোহা ও স্টিলের কারখানাগুলোর কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

তবে স্বাস্থ্যখাতে সংকট এবং মহামারি পরিস্থিতির ভয়াবহতার দিক দিয়ে শীর্ষে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। হাহাকার আর আহাজারির নগরীতে পরিণত হয়েছে দিল্লি। হাসপাতালগুলোতে তিল ধারণের জায়গা নেই। তীব্র সংকট আইসিইউ, অক্সিজেন, জরুরি ওষুধ, মেডিকেল সরঞ্জামাদি সবকিছুরই। অক্সিজেন ও আইসিইউ শয্যা সংকটের কারণে হাসপাতালের বাইরে অপেক্ষা করছে রোগীরা। জরুরিসেবার অভাবে খুব কম সময়ে রোগীদের স্বাস্থ্যের অবনতি হচ্ছে। গেল ২৪ ঘন্টায় দিল্লিতে রেকর্ড ৩৫৭ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সহায়তার জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তামিলনাড়ুতে রেমডেসিভির ওষুধের সংকটের কারণে মারা যাচ্ছে বহু করোনা রোগী।

করোনা ছড়িয়ে পড়েছে দেশটির বিভিন্ন শনিবার ৩৮ হাজারের ওপর সংক্রমণ শনাক্ত হয়েছে উত্তর প্রদেশে। কর্ণাটক, কেরালায় করোনা মিলেছে ২০ হাজারের ওপর মানুষের শরীরে।

ভারতে করোনায় মোট প্রাণহানি ছাড়িয়েছে এক লাখ ৯২ হাজার। সংক্রমিত হয়েছে দেশটির এক কোটি ৭০ লাখের মতো মানুষ।

ভারতে চলছে করোনাভাইরাসের ট্রিপল স্ট্রেইন। এতে দ্রুত ছড়িয়ে পড়ছে সংক্রমণ। এমন পরিস্থিতিতে দেশটির সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করেছে কুয়েত ও ইরান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন