আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

এশীয়-বংশোদ্ভূতদের রক্ষায় আইন পাশ করেছে যুক্তরাষ্ট্র

এশীয়-বংশোদ্ভূত নাগরিকদের ওপর হামলা ও ঘৃণাসূচক অপরাধ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় একটি আইন পাস করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৯৪ সদস্যের ভোটে একটি বিল পাস হয়। এতে এশীয়-বংশোদ্ভূতদের সহিংসতার হাত থেকে রক্ষা করতে বলা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন সিনেটে ডেমোক্র্যাট দলীয় নেতা চাক শুমের দাবি করেন, এই আইন পাস হওয়ায় যেকোনো জাতি বা বর্ণের মানুষের বিরুদ্ধে ঘৃণা ও বৈষম্যের কোনো স্থান যুক্তরাষ্ট্রে নেই বলে স্পষ্ট করে দিয়েছে সিনেট।

এই জেষ্ঠ্য মার্কিন সিনেটর আরো বলেন, এই বিল পাসের মাধ্যমে এশীয়-বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের এই বার্তা দেওয়া হয়েছে যে, সরকার তাদের প্রতি যত্নশীল এবং তাদের উদ্বেগের স্থানটিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

বিলটিকে আইনে পরিণত করতে পাস করতে হবে প্রতিনিধি পরিষদেও। পরিষদের স্পিকার ন্যানসি পেলোসি বলেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিলের ওপর প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হবে।

এশীয়-বংশোদ্ভূতদের ওপর হামলা বেড়েই চলেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। সর্বশেষ গেল ১৭ মার্চ নিউ লং আইল্যান্ড এলাকায় ঘৃণাসূচক হামলার শিকার হন ২১ বছর বয়সী পাকিস্তানি বংশোদ্ভূত নারী নাফিয়া ইকরাম।

এর আগে গেল ফেব্রুয়ারিতে ৩৬ বছর বয়সী এশীয় বংশোদ্ভূত এক ব্যক্তিকে ছুরিকাঘাত করা হয়। এসব ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানায় এশীয় কমিউনিটির পক্ষে কাজ করা ব্যক্তিরা।

এশীয়-অ্যামেরিকান ও এশীয় বংশোদ্ভূতদের ওপর হামলা শুধু নিউইয়র্কেই সীমাবদ্ধ নয়। সম্প্রতি এশীয়-অ্যামেরিকানদের ওপর হামলার ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো বে এরিয়াসহ কয়েকটি শহরে।

নিউ ইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী, গেল বছর নিউ ইয়র্কে জাতিগতভাবে অনুপ্রাণিত অপরাধের ঘটনা ঘটেছে ২৯টি। এর মধ্যে করোনা-সংক্রান্ত কারণে উদ্ভূত ঘৃণাসূচক অপরাধ ছিল ২৪টি। ২০১৯ সালে শহরটিতে জাতিগতভাবে অনুপ্রাণিত অপরাধের সংখ্যা ছিল তিন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন