আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের অনুরোধে অর্ধশতাধিক পোস্ট মুছে দিল টুইটার

ভারত সরকারের নির্দেশে ৫০টির বেশি পোস্ট মুছে দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এগুলোর বেশিরভাগই ভারত সরকারের করোনা মোকাবিলায় ব্যর্থতা নিয়ে করা ছিল। ভারতের প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মিডিয়ানামার উদ্বৃতি দিয়ে এ তথ্য দিয়েছে দ্য হিন্দু।

হাসপাতালে অক্সিজেন ও শয্যা সংকট এবং করোনার ব্যাপক সংক্রমণে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে পোস্টগুলো দিয়েছিল টুইটার ব্যবহারকারীরা। এছাড়া মহামারির মধ্যে কুম্ভমেলা নিয়ে সমালোচনা করা পোস্টও মুছে দেওয়ার তালিকায় রয়েছে। তবে পোস্টগুলো দেখতে পাবে ভারতের বাইরের ব্যবহারকারীরা।

এই তালিকায় রয়েছে কংগ্রেস মুখপাত্র পাওয়ান খেরা, সাংসদ রেভেন্থ রেড্ডি, পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী মলয় ঘটক, এবিপি নিউজ এডিটর পঙ্কজ ঝা, অভিনেতা বিনীত কুমার সিং, চলচ্চিত্র পরিচালক অবিনাশ দাশ এবং সাবেক সাংবাদিক ও চলচ্চিত্র পরিচালক বিনোদ কাপরির ভেরিফায়েড টুইটার একাউন্টের পোস্টও।

হার্ভার্ড ইউনিভার্সিটির বার্কম্যান ক্লেইন সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির একটি প্রকল্প লুমেন-এর ডাটাবেজে ভারত সরকারের কাছ থেকে টুইটারের পাওয়া নির্দেশের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

এর আগে, গেল ফেব্রুয়ারিতে কৃষক আন্দোলন নিয়ে সমালোচনাকারী এক হাজার ২শ’ টুইটার অ্যাকাউন্ট মুছে দিতে মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন