আর্কাইভ থেকে করোনা ভাইরাস

একে একে ভারতের পাশে দাঁড়াচ্ছে বিভিন্ন দেশ

করোনায় একেবারেই দিশেহারা হয়ে পড়েছে ভারত। অক্সিজেন ও চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। করোনায় বিপর্যস্ত দেশটির পাশে দাঁড়াচ্ছে ব্রিটেন, জার্মানি, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। ইতোমধ্যে অক্সিজেনসহ বিভিন্ন মেডিকেলসামগ্রী পাঠিয়েছে ব্রিটিশ সরকার।

সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগ ইন্ডিয়ানিডঅক্সিজেন লিখলেই উঠে আসছে ভারতের মহামারির চরম ভয়বহতা। করোনার কাছে কতটা অসহায় মানুষ। স্বজন হারানোদের আর্তনাদে ভারী হয়ে গেছে দিল্লি, মহারাষ্ট্র থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের আকাশ। মহামারিতে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যব্যবস্থা।

অক্সিজন আর চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য করোনা রোগী। হাসপাতালে জায়গা না পেয়ে বাইরেই অপেক্ষায় রয়েছে অনেকে। কেউ ব্যর্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছে। দাহ করার জায়গা নেই শ্মশানগুলোতেও। অনেক হাসপাতালের বেইজমেন্টেই চলছে অন্ত্যেষ্টিক্রিয়া।

ভারতের চরম বিপর্যয়ে পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে পশ্চিমা দেশগুলো। করনো সংকট মোকাবিলায় দেশটিকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি ও ফ্রান্স। এছাড়া জরুরিভিত্তিতে ছয় শতাধিক মেডিকেল ইকুইপমেন্ট, ৪৯৫টি অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটরসহ বিভিন্ন সুরক্ষাসামগ্রী পাঠিয়েছে ব্রিটেন।

এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা তৈরির জন্য ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটকে কাঁচামাল সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে দেশটিতে একটি বিশেষজ্ঞ দল পাঠাবে বাইডেন প্রশাসন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, ভারতে গেল ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন লাখ ৫৪ হাজার ৫৩১ জনের। মারা গেছে দুই হাজার ৮০৬ জন। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে মোট করোনায় আক্রান্ত হয়েছে এক কোটি ৭৩ লাখের বেশি মানুষ। মারা গেছে এক লাখ ৯৫ হাজার। আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে দেশটি।

ভারতে করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে এক কোটি ৪২ লাখ ৯৬ হাজারের বেশি মানুষ। বর্তমানে আক্রান্ত অবস্থায় আছে ২৮ লাখ সাড়ে ১৪ হাজার জন। দেশটিতে আক্রান্তদের মধ্যে সুস্থ হওয়ার হার ৯৯ শতাংশ। মারা যাওয়ার হার এক শতাংশ। বর্তমানে আক্রান্তদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছে প্রায় নয় হাজার জন এবং বাকিদের অবস্থা স্থিতিশীল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন