আর্কাইভ থেকে বিএনপি

ইলিয়াস আলী গুম: চিঠির জবাব দিয়েছেন আব্বাস

ইলিয়াস আলী গুমের ঘটনা নিয়ে দেয়া বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বিএনপির চিঠির জবাব দিয়েছেন দলটির নীতিনির্ধারক মির্জা আব্বাস। 

সোমবার (২৬ এপ্রিল) বিকেলে মির্জা আব্বাস লোক মারফত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে তার বক্তব্যের ব্যাখ্যা দিয়ে জবাব পাঠিয়েছেন। বিএনপির একটি ঘনিষ্ঠ সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ১৭ এপ্রিল এক ভার্চুয়াল সভায় নিখোঁজ ইলিয়াস আলীকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি জানান, নিখোঁজ হওয়ার আগের দিন দলীয় কার্যালয়ে একজনের সঙ্গে ইলিয়াস আলীর বাগ্বিতণ্ডা হয়েছিল। ইলিয়াস আলী গুমের পেছনে দলের কয়েকজন জড়িত বলেও মন্তব্য করেন তিনি। তার এমন বক্তব্যে বিএনপির ভেতরে-বাইরে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এমনকি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আব্বাসের বক্তব্যে ক্ষুব্ধ হন। 

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকেই মির্জা আব্বাসের কাছে বার্তা পাঠান। এবং এই বিষয়ে একটি লিখিত বক্তব্য সংবাদ সম্মেলনে পাঠ করতে নির্দেশ দেন। কিন্তু ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশিত লিখিত বক্তব্য পাঠ না করে মির্জা আব্বাস পরদিন তার শাহজাহানপুরের নিজ বাসায় সংবাদ সম্মেলন করেন। আব্বাস দাবি করেন, ইলিয়াস আলীর গুমের বিষয় নিয়ে তার বক্তব্য বিকৃতভাবে গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

মির্জা আব্বাসের এমন বক্তব্যে সন্তুষ্ট হতে পারেননি বিএনপির হাইকমান্ড। এর জেরে তারেক রহমানের নির্দেশে সম্প্রতি বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর ইলিয়াস আলী গুমের ঘটনায় দেয়া বক্তব্যের ব্যাখ্যা চেয়ে লিখিত চিঠি দেন মির্জা আব্বাসকে। চিঠিতে ২৬ এপ্রিলের মধ্যে আব্বাসকে জবাব দিতে বলা হয়।

জানা গেছে, চিঠিতে আত্মপক্ষ সমর্থন করে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন মির্জা আব্বাস। তিনি বলেছেন, ইলিয়াস আলী গুমের বিষয়ে তার দেয়া বক্তব্যের ব্যাখ্যা ইতোমধ্যে তিনি সংবাদ সম্মেলন করে দিয়েছেন। কিন্তু তার বক্তব্য আসলে কেউ অনুধাবন করতে পারেননি, যা দুঃখজনক।

চিঠিতে আব্বাস জিয়া পরিবার ও দলের প্রতি তার কমিটমেন্ট, আনুগত্য তুলে ধরে বলেছেন, ৪৩ বছর ধরে বিএনপির রাজনীতিতে তিনি কখনও দল বিব্রত হয় এমন কোনো কাজ করেননি। কিন্তু গত ১৭ এপ্রিল ইলিয়াস আলীর গুমের ঘটনায় তার দেয়া একটি বক্তব্যকে পুঁজি করে একটি মহল তাকে বিপদে ফেলার চেষ্টা করছেন। এটা কাম্য নয়।

ইলিয়াস আলী নিয়ে নিজের দেয়া বক্তব্যের মর্মার্থ দল অনুধাবন করবে বলেও আশা প্রকাশ করেছেন মির্জা আব্বাস।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন