আর্কাইভ থেকে ইউরোপ

ভারতের মতো পরিস্থিতি হতে পারে ইউরোপে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার সংক্রমণ ঠেকাতে চলমান বিধিনিষেধ তুলে নিলে ইউরোপের দেশগুলোতে ভারতের মতো অবস্থা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটি বলছে, আগের চেয়ে বেশি সংক্রামক একটি ভ্যারিয়েন্ট ভাইরাসের বিস্তার ঘটাচ্ছে। টিকাদানের ক্ষেত্রেও অনেকটা ধীরগতি। এমন পরিস্থিতিতে বিধিনিষেধ তুলে দেয়া হলে, যেকোনো দেশে ‘ঝড়ের বেগে’ বাড়তে থাকবে আক্রান্তের সংখ্যা।  

ইউরোপের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হান্স ক্লুগ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এএফপিকে বলেন, এটা বোঝা খুবই জরুরি যে ভারতের মতো ঘটনা যেকোনো দেশেই ঘটতে পারে। ইউরোপীয় দেশগুলোকে খেয়াল রাখতে হবে যে, ব্যক্তিগত ও সম্মিলিত স্বাস্থ্য ব্যবস্থা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা গেলে তা মহামারির পথ পরিবর্তনের কারণ হতে পারে।

তিনি বলেন, গত দুই মাসে প্রথমবারের মতো ইউরোপে করোনা সংক্রমণের ঘটনা গত সপ্তাহে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, কিন্তু অনেক এলাকায় সংক্রমণের হার এখনও বেশি। ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে ইউরোপের সক্ষমতাও ভালো। এ অঞ্চলের প্রায় সাত শতাংশ এরই মধ্যে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন, আর ১৬ শতাংশ মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন।

সম্প্রতি, কিছু ইউরোপীয় দেশ বলেছে, তারা কোভিড-১৯-এর পরিপ্রেক্ষিতে আরোপিত নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে শিথিল করা শুরু করবে। ফ্রান্স বলেছে, তারা ১৯ মে থেকে করোনার বিস্তার রোধে আরোপিত লকডাউন তুলে দেয়া শুরু করবে এবং ৯ জুন থেকে শর্তসাপেক্ষে দেশটিতে পর্যটকদের ঢোকার অনুমতি মিলবে। ১৯ মে থেকে রেস্তোরাঁ, বার ও থিয়েটার খোলার অনুমতিও দেয়া হবে। জার্মানিও নিষেধাজ্ঞা শিথিল করার ইঙ্গিত দিয়েছে।

সাম্প্রতিক সময়ে ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে লাফিয়ে লাফিয়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, এর অন্যতম কারণ হলো বিভিন্ন কারণে বহু মানুষের এক জায়গায় জড়ো হওয়া। এ ছাড়া ভারতে করোনার দ্বিতীয় এই ঢেউয়ের জন্য ভারতীয় একটি ধরনও দায়ী বলে মনে করেন তারা। তবে ভারতীয় এ ধরনটা করোনাভাইরাসের অন্যান্য ধরনের চেয়ে বেশি সংক্রামক কি না সে বিষয়ে এখনও কিছু জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন