আন্তর্জাতিক

জাতিসংঘে শেষবারের মতো ভাষণ দেবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছবি: সংগৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার(২৪ সেপ্টেম্বর) অধিবেশন শুরুর ‍দিন দেওয়া এটি হবে জাতিসংঘে তাঁর  শেষ ভাষণ। তবে শেষ ভাষণে তিনি কী বলবেন তা নিয়ে জল্পনা চলছে।

আসছে নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এনির্বাচনে এবার ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে লড়ছেন কমলা হ্যারিস। তার অন্যতম প্রতিপক্ষ  রিপাবলিকান শিবিরের  প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর হতে পারে জানুয়ায়ি মাসে। এহিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ পূর্ণ করতে বাইডেনের সময় আছে মাত্র চার মাস। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য দিতে পারেন শুধুমাত্র রাষ্ট্র বা সরকারপ্রধান কিংবা তাদের অনুমোদিত প্রতিনিধি। একারণে মঙ্গলবার দেওয়া ভাষণই জাতিসংঘে বাইডেনের শেষ ভাষণ হবে।

২০২০ সালের নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ক্ষমতায় আসেন বাইডেন। তার মেয়াদের গত চার বছরে বিশ্বে দু’টি বড় যুদ্ধ শুরু হয়েছে- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় হামাস-ইসরায়েল যুদ্ধ। এগুলো শিগগিরই থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

জাতিসংঘ অধিবেশন উপলক্ষে দু’দিনের সফরে নিউইয়র্ক এসেছেন বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ শেষে ওই দিনই জাতিসংঘের জলবায়ু ফোরামে বক্তব্য দেবেন তিনি। তারপর বুধবার ভিয়েতনামের প্রেসিডেন্ট তো লামের সঙ্গে বৈঠক করবেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হয়েই এশিয়া অঞ্চলে চীনের ক্রমবর্ধমান আধিপত্য ঠেকাতে ২০২০ সালের শুরু থেকেই দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিয়েছিলেন বাইডেন। এজন্য তার নেওয়া প্রকল্পের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে বুধবার—ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের মাধ্যমে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন