আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে আবারো কোভিড হাসপাতালে আগুন, ১৮ রোগীর মৃত্যু

আবারও আগুন লেগেছে ভারতের একটি কোভিড হাসপাতালে। গতকাল শুক্রবার মধ্যরাতে পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্য গুজরাটের একটি বেসরকারি কোভিড হাসপাতালে এ ঘটনা ঘটে। এতে মারা গেছে অন্তত ১৮ জন রোগী। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে পুলিশ।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে। প্যাটেল ওয়েলফেয়ার কোভিড হাসপাতালে প্রায় ৫০ জন রোগীর চিকিৎসা চলছিল। শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)-তে আগুন লাগে বলে জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্থানীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইসিইউতে চিকিৎসাধীন ছিল ২৪ জন রোগী। প্রাথমিকভাবে কয়েকজন রোগীকে উদ্ধার করে স্থানীয়রা। পরে ঘটনাস্থলে পৌঁছে ফায়ার সার্ভিস। কয়েকজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালগুলোতে পাঠানো হয়। এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে।

সংবাদ সংস্থা এএনআইকে প্রাথমিকভাবে ভারুচের পুলিশ সুপার রাজেন্দ্রসিহ ছুদাসামা বলেন, কোভিড ওয়ার্ডে চিকিৎসাধীন কমপক্ষে ১২ জন রোগী মারা গেছে। সকালে আসল সংখ্যাটা বলা যাবে। তাঁর আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তার সেই আশঙ্কাই সত্যি হয়।

আজ শনিবার সকালে সংবাদ সংস্থা পিটিআইকে এক পুলিশ কর্মকর্তা বলেছেন, সকাল সাড়ে ৬টা পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আগুন লাগার পরই ১২ জনের মৃত্যুর খবর ছিল।

শর্ট সার্কিটের জেরে হাসপাতালে আগুন লাগে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস। প্রকৃত কারণ খতিয়ে দেখতে পূর্ণাঙ্গ তদন্ত করা হচ্ছে। তবে কী কারণে গুজরাটের বিভিন্ন করোনা হাসপাতালে একাধিকবার আগুন লাগছে তা নিয়ে প্রশ্ন উঠছে।

এর আগে গেল মার্চে আগুন লেগেছিল ভদোদরায় একটি কোভিড হাসপাতালে। ওই ঘটনায় অবশ্য হতাহতের কোনো খবর মেলেনি। ২৩ জনকে উদ্ধার করা হয়েছিল। তাদের মধ্যে ১৭ জন করোনায় আক্রান্ত ছিল। কয়েক দিন আগে সুরাটের একটি করোনা হাসপাতালের আইসিইউ ওয়ার্ডে আগুন লেগেছিল। কর্মকর্তাদের দাবি ছিল, আগুনে কেউ হতাহত হয়নি। ১৬ জন রোগীকেই সুরক্ষিতভাবে শহরের অন্যান্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। পরে অবশ্য চারজনের মৃত্যুর খবর জানা গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন