আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ৩০

আফগানিস্তানের লোগার প্রদেশে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত হয়েছে অন্তত ৩০ জন। এদের বেশিরভাগই শিক্ষার্থী। এ ঘটনায় আহত হয়েছে প্রায় এক শ’ জন। শুক্রবার সন্ধ্যায় প্রাদেশিক রাজধানী পুল-ই-আলমের একটি গেস্ট হাউসে এ ঘটনা ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আফগানিস্তান থেকে চূড়ান্তভাবে আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহার শুরুর আগ-মুহূর্তে ভয়াবহ বিস্ফোরণটি ঘটানো হয়। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে তা অবশ্য এখনো জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, একটি অতিথিশালায় শিক্ষার্থীরা ছিল। বিস্ফোরণে অতিথিশালার ছাদ ধসে গেছে। অনেকে ধ্বংসাবশেষের নিচে আটকে পড়ে। তাদের উদ্ধারে কাজ করছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

এক বিবৃতিতে প্রাদেশিক স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইফতারের সময় হঠাৎই নিরাপত্তা বলয় ভেঙে পুল ই আলম অতিথিশালায় ভারী একটি ট্রাক ঢুকে যায়। জোরালো বিস্ফোরণে মূলভবন ছাড়াও চারপাশের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

লোগার প্রাদেশিক কাউন্সিলের প্রধান হাসিবুল্লাহ স্টানেকজাই বলেন, নিহতদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য আগত শিক্ষার্থী। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। বিস্ফোরণে ওই এলাকার একটি হাসপাতাল ও ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এখনো হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে, বরাবরের মতো সন্দেহের তীর তালেবানের দিকেই।

সম্প্রতি আফগানিস্তানে জঙ্গি হামলায় বেসমারিক মানুষ হতাহতের ঘটনা বেড়ে গেছে। বিশেষ করে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই বেড়েছে হামলা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন