আর্কাইভ থেকে ক্রিকেট

আবার নার্ভাস নাইনটির শিকার তামিম

ক্যান্ডিতে প্রথম টেস্টে করা ড্রতে জয়ের স্বাদ নিয়েছিলো বাংলাদেশ। সেদিন প্রথম ইনিংসে কর্তৃত্ব করে ব্যাটিং করেছিলো। ওই কর্তৃত্বের শুরুটা করেছিলেন ওপেনার তামিম ইকবাল। কিন্তু নার্ভাস নাইনটির শিকার হয়ে ৯০ রানে গিয়ে থামতে হয়েছিল তাকে। ওই টেস্টে নাজমুল শান্ত খেলেন ক্যারিয়ার সেরা ১৬৩ রানের ইনিংস। অধিনায়ক মুমিনুল হক পান দেশের বাইরে প্রথম সেঞ্চুরি। কিন্তু তামিমের ১৫ চারে ১০১ বলে সাজানো ওই ইনিংসের প্রশংসা করেছিলেন কোচ রাসেল ডমিঙ্গো, অধিনায়ক মুমিনুল হক এবং টিম লিডার খালেদ মাহমুদ সুজন।
 
তাদের মতে, টেস্টে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাওয়া বাংলাদেশকে তামিমের ওই ইনিংসই আত্মবিশ্বাস দিয়েছিলো। তামিম প্রথম ইনিংসে সেঞ্চুরি বঞ্চিত হলেও দ্বিতীয় ইনিংসে সেই আক্ষেপ মেটানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু তাকে বেরসিক বৃষ্টি রুখে দেয়। তামিমকে তাই ৭৪ রানের অতৃপ্তি নিয়ে অপরাজিত থাকতে হয়।

ক্যান্ডিতে দুই সেঞ্চুরি বঞ্চিত হওয়ার আক্ষেপ দ্বিতীয় টেস্টে ঘোচানোর সুযোগ আবার তৈরি করেছিলেন তামিম। প্রথম টেস্টের মতো করেই লংকান বোলারদের ওপর চড়াও হয়ে ফিফটি তুলে নেন। মাঝখানে সাইফ-নাজমুলের বিদায়ে একটু গতি কমান। কিন্তু রানের চাকা সচল রাখেন।

অথচ আবারো সেই নাভার্স নাইনটির শিকার। সেঞ্চুরি যখন খুবই কাছে তখনই আউট হয়ে সাজঘরে ফিরেছেন তামিম। খেলেছেন ১২ চারে ১৫০ বলে ৯২ রানের ইনিংস। তার সেঞ্চুরি বঞ্চিত হয়ে ফিরে যাওয়া আক্ষেপের সংগে বিপদের চোখ রাঙানিতে ফেলেছে বাংলাদেশকে। লংকানদের স্পিন টার্ন করছে। ধরে খেলতে না পারলে বিপদে পড়তে পারে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন