আর্কাইভ থেকে এশিয়া

বাধ্যতামূলক ধর্মীয় পোশাক থেকে বেরিয়ে গেল ইন্দোনেশিয়া

সরকারি স্কুলগুলোতে বাধ্যতামূলক ধর্মীয় পোশাকের সিদ্ধান্ত থেকে সরে গেলো ইন্দোনেশিয়া। এক অমুসলিম শিক্ষার্থীকে জোর করে ধর্মীয় পোশাক পরানোর ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ ঘোষণা দেয় দেশটি। আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি জানায়, এ সম্পর্কিত সমস্ত নিয়ম কানুন প্রত্যাহার করতে স্কুলগুলোকে ৩০ দিনের সময় দিয়েছে ইন্দোনেশিয়া সরকার। যেসব স্কুল এই নির্দেশনা না মানবে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ইন্দোনেশিয়ার শিক্ষা এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাদিম মোকারিম বলেন, এটা একজন ব্যক্তির স্বাধীনতা, এটা কোন স্কুলের সিদ্ধান্ত নয়।

এর আগে, পাদাংয়ের একটি স্কুলে এক অমুসলিম মেয়ে শিক্ষার্থীকে ক্লাসে মাথায় স্কার্ফ পরার জন্য বারবার তাগাদা দেওয়া হয়। ওই শিক্ষার্থী তা প্রত্যাখ্যান করলে তার বাবা-মাকে স্কুল ডাকা হয়।

বিবিসিকে মেয়েটির বাবা এলিয়ানু হিয়া বলেন, তার মেয়ে একজন অমুসলিম হওয়া সত্বেও তাকে প্রতিদিন মাথার স্কার্ফ পরতে বলা হয়।

এটি একটি সরকারি স্কুল উল্লেখ করে তিনি আরো বলেন, মেয়েকে মাথার স্কার্ফ পরতে বাধ্য করলে আমি আমার মেয়ের পরিচয় সম্পর্কে মিথ্যা বলবো। আমার ধর্মীয় অধিকার কোথায়?

বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া। তবে দেশটিতে ছয়টি ধর্মকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন