আর্কাইভ থেকে এশিয়া

নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ

চীনা মহাকাশ প্রকল্প তিয়ানহে স্পেস স্টেশনের জন্য পাঠানো একটি রকেটের ১০০ ফুট লম্বা একটি টুকরো মূল অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। স্পেসনিউজ জানিয়েছে, রকেটের ওই অংশটি এখন অনিয়ন্ত্রিত গতিতে এটি এখন পৃথিবীকে প্রদক্ষিণ করছে। আগামী ১০ মে কিংবা তার দুই দিন আগে বা পরে পৃথিবীর যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, গেল ২৯ এপ্রিল চীনের হুনান থেকে রকেটটি উৎপেক্ষণ করা হয়। রকেটটির নাম লং মার্চ ৫বি রকেট। রকেটটি সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করতে পারলেও পরে এর ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। বিশেষজ্ঞরা বলছে, রকেটের মূল অংশের এই টুকরো কোনো লোকালয়ে আছড়ে পড়লে মারাত্মক বিপদ ঘটতে পারে।

এর আগে ১৯৯০ সাল থেকে পৃথিবীতে রকেটের যতগুলো টুকরো আঘাত হেনেছিল তার সবই ছিল ১০ টনের কম ওজনের। এবারের এই টুকরোর ওজন অন্তত ২১ টন পর্যন্ত হতে পারে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারের বিশেষজ্ঞ জনাথন ম্যাকডোয়েলের উদ্বৃতি দ্য গার্ডিয়ান বলেছে, চীন এর আগেরবার যখন ‌লংমার্চ ৫ রকেট উৎক্ষেপণ করেছিল তখনো কিছু বড় ধাতব অংশ পৃথিবীতে পড়েছিল। তখন হতাহতের কোনো ঘটনা না ঘটলেও ক্ষতিগ্রস্ত হয়েছিল বেশকিছু ভবন।

তবে ম্যাকডোয়েলের ধারণা, এটি সাগরে পড়ার সম্ভাবনা বেশি। কারণ পৃথিবীর বেশিরভাগই সাগর। পৃথিবীতে টুকরোগুলো বিধ্বস্ত হওয়া একটি বিমানের মতো ১০০ মাইল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়তে পারে।

স্পেসনিউজ জানিয়েছে, মঙ্গলবার সবশেষ ঘণ্টায় প্রায় ২৭ হাজার ৬শ’ কিলোমিটার গতিতে প্রতি ৯০ মিনিটে পৃথিবীকে প্রদক্ষিণ করছিল লং মার্চ ৫বি রকেট। পৃথিবী থেকে এটি ৩শ’ কিলোমিটারেরও বেশি উচ্চতায় ছিল। রকেটের টুকরোটি প্রায় ৮০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করছিল। রকেটের ওই অংশটি আর নিয়ন্ত্রণে নেই। পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে এটি ঠিক কোথায় আছড়ে পড়বে এখনই অনুমান করা সম্ভব নয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন