আর্কাইভ থেকে বাংলাদেশ

অটোরিক্সাকে অ্যাম্বুলেন্স বানিয়ে ছুটছেন যুবক জাভেদ

করোনার হানায় অক্সিজেন আর অ্যাম্বুলেন্স সংকটে সবচেয়ে বেশ বিপাকে রয়েছে ভারত। এমন অবস্থায় দিল্লির পথে যেনো ত্রাতা হয়ে এসেছেন মুসলিম যুবক জাভেদ খান। নিজের অটোরিকশাকে অ্যাম্বুলেন্স বানিয়ে ছুটে চলেছেন শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। বিনিময়ে নিচ্ছেন না কোন অর্থ।
 
ভারতে অক্সিজেন আর এ্যাম্বুলেন্স সংকটে যখন পথেই ঝরছে হাজারো প্রাণ ঠিক তখন নিজের রুটিরুজির বাহনকেই এ্যাম্বুলেন্সে রূপ দেন এই মুসলিম যুবক। রোগীর জন্য কাঙ্ক্ষিত অক্সিজেনসহ রেখেছেন প্রাথমিক চিকিৎসা সরঞ্জামও।

এই উদ্যোগে জাভেদের সবচেয়ে বড় বাধা ছিলো অর্থ সঙ্কট। শেষমেষ স্ত্রীর গহনা বিক্রির ৫ হাজার টাকায় মেলে এর সমাধানও।

অটোরিক্সচালক  জাভেদ খান বলেন, এ্যাম্বুলেন্স আর অক্সিজেনের অভাবে মানুষকে মরতে দেখে ঘরে বসে থাকতে পারলাম না। স্ত্রীর গয়না বিক্রির টাকা দিয়ে গাড়িটিকে এ্যাম্বুলেন্সের রূপ দেই।

দুর্যোগে এমন সেবা দিয়ে কোন পারিশ্রমিক নিচ্ছেন না জাভেদ খান। বিনা পয়সায় মধ্যপ্রদেশের ভোপাল জেলায় করোনা আক্রান্তদের সেবা নিশ্চিত করে যাচ্ছেন। 

জাভেদ খান আরও বলেন, ফেসবুক ইউটিউবে যখন দেখলাম জীবন বাঁচাতে মাকে কাঁধে নিয়েই হাসপাতালে যাচ্ছে ছেলে। তখন মনে হয়েছে, এটাই সময় মানুষের জন্য কিছু করার।

করোনা থেকে বাঁচতে ভারতের ধনকুবেররা যখন প্রাইভেট জেটে পালিয়ে বেড়াচ্ছেন। তখন দেশের সংকটে দশের সেবায় উদাহরণ হয়ে থাকবেন জাভেদ খান।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন