আর্কাইভ থেকে করোনা ভাইরাস

অবশেষে কোভিড টিকার মেধাস্বত্ত্ব ছাড়ে রাজি যুক্তরাষ্ট্র

অবশেষে করোনা ভ্যাকসিনের মেধাস্বত্ব ছাড় দেওয়ার প্রস্তাবে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। ডেমোক্র্যাট আইনপ্রণেতা ও শতাধিক দেশের লাগাতার চাপের কাছে নতি স্বীকার করে বুধবার এ সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, মহামারি অবসানের লক্ষ্যে বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে সাময়িকভাবে কোভিড টিকার মেধাস্বত্ব উন্মুক্ত করে দেওয়ার প্রস্তাবে সমর্থন করবে যুক্তরাষ্ট্র।

বিশ্বজুড়ে টিকার উৎপাদন বাড়াতে আগেই মেধাস্বত্ত্ব ছাড়ের এই উদ্যোগের প্রস্তাব করেছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। এতে সমর্থন করেছে কয়েক ডজন দেশ। টিকার মেধাস্বত্বের অধিকার প্রত্যাহারের সমর্থন করে চিঠি লেখেন ১১০ ডেমোক্র্যাট আইনপ্রণেতা। তবে, মেধাস্বত্বের অধিকার তুলে নেওয়ার বিরোধিতা করে বিরোধী রিপাবলিকানরা। শীর্ষ মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ও মার্কিন চেম্বার্স অব কমার্সের দিক থেকেও বিরোধিতা এসেছিল। এর আগে এ প্রস্তাবের বিপক্ষে ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। 

এদিকে, বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত কোভিড মোকাবিলার জন্য স্মরণীয় মুহূর্ত বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। বুধবার টুইটারে তিনি আরো বলেন, আসুন কোভিড মোকাবিলায় সবাই এক হই। যেসব বিজ্ঞানী আমাদের জন্য কোভিড টিকা তৈরি করেছে তাদের ধন্যবাদ জানাই।

মার্কিন প্রশাসনের প্রশংসা করে ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, তাদের এই সিদ্ধান্তের কারণে বিশ্বের অনেক দেশই এখন কোভিড টিকা উৎপাদন করতে পারবে।

এর আগে যুক্তরাষ্ট্রকে কোভিড টিকার মেধাস্বত্ত্ব ছাড় দেওয়ার আহ্বান জানিয়েছিল বিশ্বের বিভিন্ন দেশ ও মানবাধিকার সংস্থা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন