আর্কাইভ থেকে এশিয়া

পৃথিবীতে ধেয়ে আসছে চীনা রকেটের অংশবিশেষ

নিয়ন্ত্রণ হারানো চীনা রকেট আগামীকাল বা পরশু যে কোনো সময় পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তবে রকেটের অংশবিশেষ কোথায় পড়বে বা কোনো ক্ষয়ক্ষতি হবে কিনা সে বিষয়ে এখনও কিছু বলতে পারছে না মহাকাশ বিজ্ঞানীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২৯ এপ্রিল নির্মাণাধীন মহাকাশ কেন্দ্রের জন্য ২১ টন মডিউল নিয়ে রওনা হয় লং মার্চ-ফাইভ-বি। গন্তব্যে পৌঁছার পর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে রকেটের ১০০ ফুট লম্বা বুস্টার। এক সপ্তাহ ধরে তা নিয়ন্ত্রণহীনভাবে কক্ষপথে ঘুরছে। পৃথিবীকে প্রদক্ষিণ করছে প্রতি ৯০ মিনিটে। নিয়ন্ত্রণ হারানো রকেটটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে কয়েকদিন ধরেই সতর্ক করছে মহাকাশ বিজ্ঞানীরা।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনি বা রোববার এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে। তবে পেন্টাগন রকেটটিকে গুলি করে ভূপাতিত করার পরিকল্পনা করছে না।

বিজ্ঞানীদের ধারণা, বায়ুমণ্ডলে প্রবেশের পরই বিস্ফোরণে রকেটটি ধ্বংস হয়ে যেতে পারে। যেসব অংশ ধ্বংস হবে না তার টুকরো টুকরো হয়ে পৃথিবীতে আছড়ে পড়তে পারে। জনবহুল এলাকায় পড়লে ক্ষতির আশঙ্কাও রয়েছে।

এর আগে গেলো বছর নিয়ন্ত্রণ হারায় চীনের একটি রকেট। তার ধ্বংসাবশেষ গিয়ে পড়ে আইভরি কোস্টে। একই ঘটনা পুনরাবৃত্তির পর মহাকাশ গবেষণায় চীনকে আরও দায়িত্বশীল হওয়ার তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন