আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে আগ্নেয়গিরির মতো ভয়াবহ করোনা পরিস্থিতি: জাতিসংঘ

ভারতে অতীতের সব রেকর্ড ভেঙে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে চার হাজার ২শ’ জন। শুক্রবার নতুন করে আক্রান্ত হয়েছে চার লাখের বেশি। বিভিন্ন পদক্ষেপ নিয়েও কোনোভাবেই করোনা মহামারি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না দেশটিতে। করোনার এ ভয়াবহতাকে আগ্নেয়গিরির সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ।

একেবারেই স্তব্ধ জনজীবন। রাজধানী দিল্লি থেকে মহারাষ্ট্র বা অন্য যে কোনো রাজ্য যেন মৃত্যুপুরী। ভারতে করোনায় মৃত্যু ও শনাক্ত প্রতিদিনই আগের দিনের রেকর্ড ভাঙছে। এর লাগাম কোথায় তা জানা নেই কারও।

গতকাল শুক্রবার আগের সব রেকর্ড ভেঙে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখেছে ভারত। একই সঙ্গে নতুন শনাক্তের সংখ্যা আবারও ছাড়াল চার লাখ।

মহামারি থামাতে মাহারাষ্ট্রসহ অন্য রাজ্যগুলোতে আরোপিত নিষেধাজ্ঞা আরো কঠোর করা হয়েছে। বাড়ানো হয়েছে টিকাদান কর্মসূচির গতিও। তবে বিশেষজ্ঞরা বলছে, করোনা নিয়ন্ত্রণে অনেক দেরিতে পদক্ষেপ নিয়েছে দেশটি।

ভারতের করোনার লাগামহীন অবস্থাকে আগ্নেয়গিরির সঙ্গে তুলনা করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। মাহমারি নিয়ন্ত্রণে কার্যকরী ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করার কথা জানিয়েছে সংস্থাটি।

ভারতে ইউনিসেফের প্রতিনিধি ইয়াসমিন হক বলেন, ভারতে করোনার প্রতিদিনের বিস্তার নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ইউনিসেফ। করোনা এখন প্রথম ঢেউয়ের চেয়েও অধিক দ্রুতগতিতে ছড়াচ্ছে। গড়ে প্রতি সেকেন্ডে নতুন করে আক্রান্ত হচ্ছে চারজন। প্রতি মিনিটে মারা যাচ্ছে দুইজনের বেশি।

এদিকে, ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতকে চিকিৎসাসহ অন্যান্য সহায়তা অব্যাহত রেখেছে ব্রিটেনসহ বিভিন্ন দেশ। ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য দেশও সহযোগিতা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন