আর্কাইভ থেকে এশিয়া

প্রায় দেড় বছর পর ফোরজি ফিরে পাচ্ছে কাশ্মির

প্রায় দেড় বছর পর ফোরজি ইন্টারনেট সেবা চালু করা হচ্ছে ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরে। শুক্রবার টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন স্থানীয় প্রশাসনের মুখপাত্র রহিত কানসাল।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, শুক্রবার সন্ধ্যায় পুরো কাশ্মিরে আবারো ফোরজি সেবা চালু করা হচ্ছে বলে জম্মু-কাশ্মিরের সরকারি কর্মকর্তারা জানিয়েছে। অঞ্চলটির ২০ জেলার মধ্যে মাত্র দুটিতে গেল বছর পুনরায় ইন্টারনেট সেবা চালু করা হয়। তবে তা ছিলো খুবই ধীর গতির টুজি ইন্টারনেট।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, শুক্রবার মধ্যরাত থেকেই পরিষেবাটি চালু হওয়ার কথা।

এদিকে, ভারত সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। এক টুইটবার্তায় তিনি বলেন, ফোরজি মুবারক! ২০১৯ সালের আগস্টে ওই পরিষেবা বন্ধ হওয়ার পর এই প্রথম ফোরজি মোবাইল ডাটা ব্যবহার করতে পারবে পুরো জম্মু ও কাশ্মিরের মানুষ।

২০১৯ সালের পাঁচ আগস্ট জম্মু-কাশ্মিরের বিশেষ রাজ্য মর্যাদা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা রদ করায় বিক্ষোভে ফুঁসে ওঠে কাশ্মিরবাসী। গ্রেপ্তার হন তিন সাবেক মুখ্যমন্ত্রীসহ অনেক রাজনীতিবিদ। স্থানীয়দের বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দেয় ভারত সরকার।

ইন্টারনেট পরিষেবা বন্ধ করে মতপ্রকাশের স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারের ওপর আঘাত হানার কথা জানিয়ে গেল বছর মামলা হয় সুপ্রিম কোর্টে। রায়ে ভারতের সর্বোচ্চ আদালত জানায়, ক্ষমতার অপব্যবহার করে ইন্টারনেট বন্ধ করে রেখেছে মোদি প্রশাসন।

শুনানির পর ইন্টারনেট পরিষেবা আবারো চালু করতে সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর পরিপ্রেক্ষিতে কয়েক ধাপে ব্রডব্যান্ড ইন্টারনেট ও ধীরগতির মোবাইল ডাটা চালু করা হয় ওই অঞ্চলে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন