আর্কাইভ থেকে এশিয়া

কাশ্মিরকে স্বাধীনতা দিতে প্রস্তুত পাকিস্তান : ইমরান খান

কাশ্মিরিরা চাইলে অঞ্চলটির স্বাধীনতা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার কাশ্মির সংহতি দিবস উপলক্ষে আজাদ কাশ্মিরের কোটলি শহরে দেওয়া ভাষণে এ প্রতিশ্রুতি দেন তিনি।

পাকিস্তানের গণমাধ্যম জানায়, ভাষণে ইমরান খান বলেছেন, কাশ্মিরের মানুষের স্বাধীনতার অধিকার রয়েছে। আজাদ এবং জম্মু-কাশ্মির দুই অঞ্চলের ভবিষ্যতের বিষয়ে কাশ্মিরিরাই সিদ্ধান্ত নেবে। সেক্ষেত্রে পাকিস্তানের অংশ না স্বাধীনতা তা বেছে নেওয়ার সুযোগ কাশ্মিরের সাধারণ মানুষদের দেওয়া হবে।

ইমরান খান আরও বলেন, কাশ্মিরিদের শোষণ নয় তাদের অধিকার প্রতিষ্ঠা করতে চাই। আজাদ কাশ্মির এবং জম্মু-কাশ্মিরের মানুষকে প্রতিশ্রুতি দিচ্ছি, তারা কখনো স্বাধীনতা চাইলে সেই সুযোগ দেবে পাকিস্তান। কারণ স্বাধীনতা তাদের অধিকার।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর কাশ্মির ইস্যুতে তিন বার যুদ্ধে জড়ায় ভারত ও পাকিস্তান। কাশ্মিরকে নিজেদের দেশের অংশ দাবি করে যাচ্ছে উভয় দেশই। ১৯৪৮ সালে কাশ্মির প্রশ্নে গণভোটের প্রস্তাব দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। প্রস্তাবে কাশ্মিরিদের ভারত বা পাকিস্তানের সঙ্গে যোগ দেওয়ার সুযোগ ছিল। তবে বিকল্প হিসেবে স্বাধীনতা বেছে নেওয়ার সুযোগ রাখা হয়নি।

প্রায় দেড় বছর পর ফোরজি ফিরে পাচ্ছে কাশ্মির

তিন দেশের কূটনীতিক বহিষ্কার করেছে রাশিয়া

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন