আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিহার-উত্তরপ্রদেশের পর লাশ ভাসছে মধ্যপ্রদেশেও

ভারতের বিহার ও উত্তরপ্রদেশের পর এবার নদী থেকে মরদেহ উদ্ধারের খবর মিলেছে মধ্যপ্রদেশেও।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মধ্যপ্রদেশের পান্না জেলার রুঞ্জ নদীতে অন্তত ৬টি মৃতদেহ ভেসে যেতে দেখা গেছে। সেখানে পচাগলা মরদেহ জমা হচ্ছে নদীর পাড়ে।

ভেসে আসা মরদেহগুলো করোনা আক্রান্তদের দেহ বলে দাবি করেছে স্থানীয়রা। শ্মশানে পোড়ানোর স্থান না হওয়ায় নদীতে মৃতদেহ ভাসিয়ে দিচ্ছে অনেকে। সেগুলোই ভেসে আসছে বলে মনে করছে তারা। এই ঘটনার কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, নান্দাপুরা গ্রামের বাসিন্দারা দেখাচ্ছে রুঞ্জ নদীতে মৃতদেহ ভাসছে।

গ্রামের এক বাসিন্দা বলেন, গ্রামের পানির পাম্প কোনো কারণে না চললে এই নদীতে গোসল করি, নদীর পানিও খাই। নদীর পানি পান করে গবাদি পশুরাও। গ্রাম পঞ্চায়েতকে জানিয়েছি। কিন্তু কিছুই করা হয়নি।

পান্নার জেলা প্রশাসক সঞ্জয় মিশ্র বলেছেন, বিশেষ এক প্রথার কারণে দুইটি মৃতদেহ নদীতে ভাসিয়ে দিয়েছে স্থানীয়রাই। একটি মরদেহ ৯৫ বছরের এক ব্যক্তির। অন্যটি ক্যানসারে আক্রান্ত এক রোগীর। এই মৃতদেহগুলো উদ্ধার করে ঠিকভাবে সৎকার করা হবে বলেও জানান তিনি।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গ্রামের প্রত্যন্ত এলাকায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের কীভাবে সৎকার করতে হয় তা তাদের জানা নেই। তাই মরদেহ থেকে করোনা ছড়ানোর আশঙ্কায় মরদেহগুলো নদীতে ভাসিয়ে দিচ্ছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন