আর্কাইভ থেকে জাতীয়

‘ভাষাগত’ কারণে সমস্যা হয়েছে: চীনা রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত জোট ‘কোয়াডের বিষয়ে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্ক নি‌য়ে মন্ত‌ব্যের ব্যাখ্যা দি‌য়ে‌ ঢাকায় নিযুক্ত চী‌নের রাষ্ট্রদূত লি জি‌মিং জা‌নি‌য়ে‌ছেন, ভাষাগত কার‌ণে সমস্যাটা হ‌য়ে‌ছে।

বুধবার (১২ মে) রাষ্ট্রীয় অ‌তি‌থি ভবন পদ্মায় বাংলা‌দেশ‌কে চী‌নের উপহা‌রের পাঁচ লাখ টিকা হস্তান্তর শে‌ষে পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মো‌মে‌নের স‌ঙ্গে স্বাভা‌বিক বিষ‌য়ে আলোচনা ক‌রেন। এ সময় পররাষ্ট্রস‌চিব চীনা রাষ্ট্রদূত‌কে কোয়াড ইস্যুতে তার মন্তব্যের বিষয়টি তু‌লে ধ‌রেন।

জবা‌বে চীনা রাষ্ট্রদূত জানান, দুই দেশের সম্পর্কের ক্ষতি হবে, এমন কোনো বিষয় তিনি বোঝাননি। একজন চীনা নাগ‌রিক হি‌সে‌বে ভাষাগত কারণে ভুল বোঝাবুঝি হয়েছে।

সোমবার (১০ মে) ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময়ে কোয়াড ইস্যুতে ব‌লে‌ছে, কোয়া‌ডে বাংলা‌দেশ যুক্ত হ‌লে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্ক ‘অনেক খারাপ’ হবে। 

ভার্চুয়াল সংলাপে চীনা রাষ্ট্রদূত বলেছিলেন, চীন সব সময় মনে করে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি গ্রুপ। আমি খুব স্পষ্ট করেই বলতে চাই, অর্থনৈতিক প্রস্তাবের কথা বললেও এতে নিরাপত্তার উপাদান আছে। কিন্তু এটি সত্যি নয়। মূলত কোয়াড করা হয়েছে চীনের বিরোধিতার জন্য। যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে জাপানও এখানে চীনের বিরুদ্ধে বলছে।

লি জিমিং আরও বলেছিলেন, আমি এটি পরিষ্কার করে বলতে চাই, এ চার সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে বাংলাদেশের জন্য ভালো হবে না। কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

চীনা রাষ্ট্রদূ‌তের বক্ত‌ব্যের পরি‌প্রেক্ষি‌তে মঙ্গলবার (১১ মে) পররাষ্ট্রমন্ত্রী ব‌লে‌ছেন, চীনা রাষ্ট্রদূত বা‌ড়ি‌য়ে মন্তব্য ক‌রে‌ছেন। তাছাড়া বাংলা‌দে‌শের তা‌দের পররাষ্ট্রনী‌তি অনুয়ায়ী নি‌জে‌দের সিদ্ধান্ত নি‌জেরাই নেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন