আর্কাইভ থেকে দেশজুড়ে

পঞ্চগড়ে জীবিত উদ্ধার হলো বিরল প্রজাতির সাপ ‘কোরাল কুকরি’

পঞ্চগড়ের বোদায় জীবিত উদ্ধার করা হয়েছে বিরল প্রজাতির সাপ কোরাল কুকরি। এটি বিরল প্রজাতির একটি সাপ। উজ্জ্বল কমলা ও প্রবাল লাল বর্ণের সাপটির বৈজ্ঞানিক নাম ওলিগোডন খেরেনসিস (Oligodon Kheriennsis)। সারা বিশ্বে মাত্র ২০-২২ বার ও পঞ্চগড়ে ৫ বার এ সাপের দেখা মিলেছে বলে জানা গেছে।

রোববার রাতে পঞ্চগড়ের বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের মোটাপাড়া এলাকার একটি রাস্তা থেকে এই সাপ উদ্ধার করেন বণ্য প্রাণী সংরক্ষক ও উদ্ধারকারী সহিদুল ইসলাম।

আজ সাপটিকে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি জিানান, স্থানীয়রা সাপটিকে দেখতে পেয়ে না মেরে আটক করেন এবং আমাকে খবর দেন। খবর পেয়ে দ্রুত সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করি।’

সহিদুল আরও বলেন, ইতোমধ্যে মানুষ মোটামুটিভাবে সচেতন হয়েছেন, সাপ দেখলে না মেরে উদ্ধারকারীকে খবর দেন। এর আগে, গত ৭ ফেব্রুয়ারি একই এলাকা থেকে আহত অবস্থায় পঞ্চগড়ে প্রথম বারের মত উদ্ধার হয় এই সাপ।

জানা গেছে, ১৯৩৬ সালে উত্তর প্রদেশের খেরি বিভাগের উত্তরাঞ্চল থেকে এই সাপ আবিষ্কৃত হয়। উজ্জ্বল কমলা ও লাল প্রবাল বর্ণের এই সাপটি অত্যন্ত মোহনীয়। লাল প্রবাল সাপটি মৃদু বিষধারী ও অত্যন্ত নিরীহ। হিমালয়ের পাদদেশে এর আদিবাস। সাপটি নিশাচর ও মাটির নিচেই বসবাস করে। এটি সাধারণত কেঁচো ও পিপড়ার ডিম ও উইপোকার ডিম খেয়ে জীবন ধারণ করে।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন