আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে সংক্রমণের গতি কিছুটা নিম্নমুখী

ভারতে গেল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে চার হাজার ২০৯ জন। মৃত্যু বাড়লেও সংক্রমণের গতি এখন কিছুটা নিম্নমুখী। গেল ২৪ ঘন্টায় ভাইরাস শনাক্ত হয়েছে দুই লাখ ৭৬ হাজারের বেশি মানুষের শরীরে। একই সময়ে সুস্থ হয়েছে আরও তিন লাখ ৫৭ হাজারের বেশি মানুষ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, করোনায় এখনও সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। রাজ্যটিতে গেল ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৪ হাজারের বেশি মানুষ। একদিনে মৃত্যু হয়েছে ৫৯৪ জনের।

কেরালায় একদিনে করোনা পজেটিভ চিহ্নিত হয়েছে ৩২ হাজার ৭শ’র বেশি মানুষ। সংক্রমণের দিক থেকে এরপর রয়েছে কর্নাটক, তামিলনাড়ু উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও রাজস্থান।

করোনার চলমান ঢেউয়ের মধ্যেই বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালায় বলছে, করোনার প্রভাবে এ পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে মারা গেছে ১২৬ জন। আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষ। এর মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই আক্রান্ত হয়েছে দেড় হাজারের বেশি। একে মহামারি ঘোষণা করা হয়েছে মহারাষ্ট্র, তামিল নাড়ু, ওড়িষা ও গুজরাটে। এ রোগে ব্যবহৃত অ্যান্টি ফাঙ্গাল ওষুধের স্বল্পতাও দেখা দিয়েছে বিভিন্ন রাজ্যে।

ভারতে এখন পর্যন্ত ১৯ কোটি ২০ লাখ মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে।

ভারতে করোনায় এ পর্যন্ত মারা গেছে দুই লাখ ৯১ হাজার জনের বেশি। মোট কোভিড আক্রান্তের সংখ্যা প্রায় দুই কোটি ৬১ লাখ ৩২ হাজার জন। এই মুহূর্তে সক্রিয় সংক্রমিত ৩০ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ। ভাইরাস থেকে মোট সুস্থ হয়েছে দুই কোটি ২৭ লাখের বেশি। বিশ্বে সংক্রমণের দিক থেকে বর্তমানে ভারতের অবস্থান দ্বিতীয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন